নিয়ন্ত্রণরেখার ওপারেই  ২ হাজার পাকা সেনা, বাড়ছে জঙ্গির সংখ্যাও সতর্ক নজরদারিতে ভারত
অধিকৃত কাশ্মীরে পাক সেনার ভিড়, ছবি সেদেশের ইন্টার সার্ভিস রিলেশনসের(Photo Credit: IANS File)

দিল্লি, ৫ সেপ্টেম্বর: কাশ্মীরে ৩৭০ ধারা (Article 370) রদের পর থেকেই ভারতকে যেনতেন প্রকারেণ বিড়ম্বনায় ফেলতে তৎপর ইমরান খানের সরকার। নিজের মুখেই সেকথা বলেছিলেন ইমরান (Imran Khan)। দিল্লির বিজেপি সরকারকে বেগ দিতে কাশ্মীর ইস্যুতে যত দূরে যেতে হয় তত দূর পর্যন্তই নাকি যাবেন। তবে কতদূর গিয়ে কী করতে পারলেন সেটা বড় কথা নয়, পুরনো জঘন্য প্রক্রিয়া যে ফের শুরু করবেন তা বোঝাই গিয়েছিল। সেসব কাজ শুরুও হয়ে গিয়েছে, অধিকৃত কাশ্মীরে জঙ্গির সংখ্যা বাড়িয়ে চলছে প্রশিক্ষণ। একই সঙ্গে বাঘ কোটলি সেক্টর থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে ২০০০ পাক সেনা মোতায়েন করা হয়েছে। এখনই এই বাহিনী কোনওরকম সন্দেহজনক পদক্ষেপ না নিলেও পাকবাহিনীর উপরে নজর রেখেছে সেনা।

এদিকে সেনাবাহিনীর গোয়েন্দারা কয়েকদিন আগে জানতে পেরেছেন, পাকিস্তানি সেনা কয়েকজন আফগান (Afghanistan) যুবককে ট্রেনিং দিচ্ছে। কাশ্মীরি জঙ্গিদের বদলে তাদেরই এবার সীমান্ত পার করিয়ে ভারতে ঢোকানো হবে। জঙ্গিদের সক্রিয়ভাবে সাহায্য করছে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। তারা স্থির করেছে, খাইবার পাখতুনখাওয়া অঞ্চল থেকে ১০ হাজার যুবককে বিভিন্ন জঙ্গি গোষ্ঠীতে ভেড়ানো হবে। জঙ্গিদের সীমান্ত পার করে ভারতে পাঠানোর জন্য হিজবুলের কম্যান্ডার সমশের খানকে দায়িত্ব দেওয়া হয়েছে। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে কিংবা অক্টোবরের শুরুতে জঙ্গিদের ঢোকানোর চেষ্টা হবে। আরও পড়ুন- পঞ্চাশেরও বেশি জঙ্গি পাক সেনার সহায়তায় ভারতে ঢোকার চেষ্টায়, জেরায় জানাল গ্রেফতার হওয়া দুই লস্কর শাগরেদ

সূত্র বলছে, গত আগস্টেই পাক অধিকৃত কাশ্মীরে প্রশিক্ষণ শিবির বানিয়েছে জৈশ-ই-মহম্মদ, হিজবুল মুজাহিদিন ও লস্কর ই তৈবার মতো জঙ্গি সংগঠন। কাশ্মীরের সেনা নিরাপত্তাকে তছনছ করে দিতেই এই জঙ্গিদল নিয়্ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতে ঢুকে পড়বে। কয়েদিন আগেই চার জঙ্গির একটি দল ভারতে ঢুকে পড়েছে। এই দলে আবার আফগান জঙ্গিও রয়েছে বলে খবর। এনিয়ে দেশের সমস্ত বিমানবন্দর, বড় রেলস্টেশনে চরম সতর্কতা অবলম্বন করা হয়েছে। জম্মু ও কাশ্মীরেও নিরাপত্তা জোরদার করা হয়েছে। কয়েকদিন আগে ধরা পড়া দুই লস্কর জঙ্গি নিয়ন্ত্রণরেখার ওপারে জঙ্গির সংখ্যা বৃদ্ধির খবর দিয়েছে।