রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের আকাশ পথ প্রত্যাখানের পর, আর পাকিস্তানের কাছে আবেদনের রাস্তায় যাবে না ভারত
প্রতীকী ছবি(Photo Credit: ANI)

নয়া দিল্লি, ৯ সেপ্টেম্বর: রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (President Ram Nath Kovind) বিদেশ সফরের ফ্লাইটের জন্য পাকিস্তানের (Pakistan) আকাশ সীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল ভারত। তবে ইসলামাবাদের তরফে কোনও ইতিবাচক সাড়া মেলেনি। উল্টে সেদেশের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি সাফ জানিয়েছে কাশ্মীরের স্পেশ্যাল স্টেটাস কেড়ে নেওয়াতে ক্ষুণ্ণ পাকিস্তান, তাই আকাশ সীমা ব্যবহারের অনুমতি দেওয়া যাবে না। এরপরেই দিল্লি জানিয়ে দেয়, ফের কখনও আকাশ সীমা ব্যবহারের অনুমতি চেয়ে পাকিস্তানের কাছে দরবার করা হবে না। সাধারণ যাত্রীবাহী বিমানগুলি যেমন দীর্ঘ পথ অতিক্রম করে পশ্চিমের দেশগুলিতে যায়, এবার থেকে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির মতো ভিভিআইপি-দের বিমানও (VVIP flights) তেমন ঘুর পথেই যাতায়াত করবে।

পাকিস্তানের আকাশ সীমা এড়িয়ে চলতে হলে ভারতকে ইউরোপ-সহ পশ্চিমের বেশকিছু দেশে যেতে হলে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। আরও এক ঘণ্টা অতিরিক্ত সময় এর জন্য লাগবে। যতক্ষণ না কাশ্মীরকে কেন্দ্র করে ভারত পাকিস্তানের মধ্যে তৈরি হওয়া উত্তপ্ত পরিস্থিতি শান্ত হচ্ছে ততক্ষণ এই ব্যবস্থাই চলবে। ভিভিআইপিদের দীর্ঘ যাত্রার জন্য ভারত সাধারণত বোয়িং ৭৪৭-এস এর এআই-ওয়ান ফ্লাইটটি ব্যবহার করে থাকে। আর যাত্রাপথ স্বল্প দৈঘ্যের হলে আইএ এফ-ওয়ানের যে বিজনেস জেটটি আছে সেটি ব্যবহার করা হয়। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের আইসল্যান্ড সফরের কারণে গত সপ্তাহে পাকিস্তানের সঙ্গে আকাশ সীমা ব্যবহারের জন্য কথা বলে ভারত। জম্মু ও কাশ্মীর থেকে বিরাট সেনা বাহিনী সরিয়ে নেওয়ার ক্ষেত্রে যেহেতু ইসলামাবাদে কথা রাখেনি দিল্লি, তাই এক্ষেত্রের কোবিন্দের ফ্লাইটের জন্য জায়গা ছাড়বে না পাকিস্তান। ভারতের রাষ্ট্রপতির ফ্লাইটের জন্য পাকিস্তান কোনওরকম ছাড় দিতে রাজি নয়, তা-ও জানিয়ে দেওয়া হয়। আরও পড়ুন-৩৭০-এর গেরো, পাকিস্তানের আকাশ সীমায় ঢুকতে পারবে না রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমান

এই প্রসঙ্গে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার বলেন, রাষ্ট্রপতির ফ্লাইটের জন্য সেদেশের আকাশ সীমা ব্যবহার করতে দিল না পাকিস্তান। ইসলামাবাদের এধরনের সিদ্ধান্ত যে দুই দেশের সম্পর্কের মধ্যে কতা গভীর প্রভাব ফেলে তা বলার উপেক্ষা রাখে না। পাকিস্তান নিজে থেকে এই সম্পর্ক নষ্ট করছে। যদিও যেকোনও দেশই প্রতিবেশী দেশের ভিভিআইপি ফ্লাইটের জন্য তাদের আকাশ সীমা ব্যবহার করতে দেয়।পাকিস্তানই একমাত্র দেশ যারা এই অদ্ভুত আচরণ করছে।