Mutant COVID-19 Strain: করোনার নতুন স্ট্রেনের কাঁটা, ইংল্যান্ডর ৮০০-রও বেশি পর্যটক এখন রাজস্থানে
পর্যটক (Photo Credits: IANS)

জয়পুর, ২৯ ডিসেম্বর: করোনার নতুন স্ট্রেন ইংল্যান্ড থেকে ভারতে এসে পড়েছে। এদিন সকালেই ৬ বিলেত ফেরত ভারতীয়র শরীরে করোনার নতুন প্রজাতির সন্ধান মিলতেই তাঁদের প্রত্যেককে পৃথকভাবে আইসোলেশনে রাখা হয়েছে। আক্রান্তদের শারীরিক পরিস্থিতি পর্যবেক্ষণে রাখা হয়েছে। এদিকে এর মধ্যে বিশেষ খবর হল, রাজস্থানে (Rajasthan) ঘুরে বেড়াচ্ছেন ৮০০-রও বেশি পর্যটক। গত এক সপ্তাহরে যাঁরা ইংল্যান্ড থেকে এসেছেন এদেশে। এঁরা যদি নিজে থেকে প্রশাসনের সঙ্গে যোগাযোগ না করেন তাহলে তাঁদের আলাদা করে চিহ্নিত করা পুলিশ ও স্বাস্থ্যকর্তাদের পক্ষে নিতান্তই অসম্ভব কাজ। এই বিদেশি দর্শণার্থীরা যেখানে যেখানে নিজেদের ঠিকানা ও ফোন নম্বর লিখেছেন তার প্রত্যেকটাই যাচাই করে দেখা গেছে। এর কোনওটিই সঠিক নয়। আরও পড়ুন-Cold Moon 2020: বছর শেষের পূর্ণিমা, ‘কোল্ড মুন’ দেখতে চোখ রাখুন পূব আকাশে; কবে এবং কখন?

তবে ইচ্ছে করে ঠিকানা ভুল দেওয়া বা বিদেশি পর্যটকদের সঙ্গে যোগাযোগের বিবরণ যাঁরা গোপন করেছেন তাঁদের উপযুক্ত শাস্তির কথা ভাবছেন স্বাস্থ্যকর্তারা। তবে এই প্রসহ্গে জয়পুরে সিএমওএইচ নরোত্তম শর্মা বলেছেন, “সেখানে কেন্দ্রের তরফে যে মোবাইল নম্বরগুলি দেওয়া হয়েছে তা ৯ সংখ্যার হওয়ায় টাওয়ার লোকেশন চিহ্নিত করা যাচ্ছে না। এই সব পর্যটকদের যে ইংল্যান্ডের ঠিকানা দেওয়া ছিল সেখানে যোগাযোগ করেও তাঁদের বর্তমান অবস্থানে হদিশ মেলেনি। ইংল্যান্ড থেকে যে ৩৩৩ জন পর্যটক জয়পুরে এসেছিলেন। তাঁদের মধ্যে ১৭ জনের খোঁজ সোমবার পর্যন্ত মেলেনি। তবে পুলিশের সহযোগিতায় মঙ্গলবার সকালে চার জনের খোঁজ মিলেছে। যাভাবে পুলিশ খোঁজখবর শুরু করেছে তাতে সন্ধের মধ্যে বাকি ১৩ জনেরও খোঁজ মিলবে।”

ইংল্যান্ড থেকে রাজস্থানে আসা পর্যটকদের ঠিক কতজনের খোঁজ মিলেছে। অন্যান্য কর্মকর্তাদের এনিয়ে প্রশ্ন করা হলে তাঁর মুখ বন্ধই রেখেছেন। এমনকী, এই সংক্রান্ত কোনও হিসেবে দিতেও রাজি হননি। যদিও আগেই স্বাস্থ্যকর্তারা জানিয়েছেন যে, জয়পুরে আসা ৩৩৩ জন পর্যটক ছাড়াও ইংল্যান্ড থেকে ৭৩ জন পৌঁছেছেন যোধপুরে। আজমেঢ় গিয়েছেন ৭০ জন। ৪৮ জন আলওয়ারে। উদয়পুরে ৪৩ জন। ৩৯ জন কোটায় এবং ঝুনঝুনুতেগেছেন ২৪ জন। একইভাবে ৩৫ জন গিয়েছেন রাজসামান্দে ও ৩৮ জন গেছেন গঙ্গানগরে। বালবাহুল্য রাজস্থান মারণ রোগ করোনার কবলে পড়েছে পর্যটকদের সৌজন্য। এখানে গত ২ মার্চ যখন প্রধম কোভিড রোগীর সন্ধান মেলে তিনিও একজন বিদেশি ছিলেন। ২৩ জন পর্যটকদের একটি দলে ৬৯ বছরেরএক ইটালিয়ান বৃদ্ধের শরীরে করোনার জীবাণুপ্রথম মিলেছিল। ফের করোনার নতুন প্রজাতি যখন ভারতে পাওয়া গেল তখনই জানা গেল ৮০০-রও বেশি পর্যটক ইংল্যান্ড থেকে রাজস্থানে এসে লুকিয়ে রয়েছেন।