Manmohan Singh's Birthday: মনমোহন সিং-র জন্মদিনে শুভেচ্ছা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির
মনমোহন সিং ও নরেন্দ্র মোদি (Photo Credits: Getty, PTI)

নয়া দিল্লি, ২৬ সেপ্টেম্বর : প্রাক্তন প্রধানমন্ত্রীর জন্মদিনে শুভেচ্ছা জানালেন বর্তমান প্রধানমন্ত্রী। আজ প্রাক্তন প্রধানমন্ত্রীর মনমোহন সিং-র (Manmohan Singh) ৮৭ তম জন্মদিন। সকালে টুইট করে তাঁকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দেশের বাইরে রয়েছেন মোদি। সেখান থেকেই তাঁর টুইট, "আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং জি-র জন্মদিনে শুভেচ্ছা। আমি তাঁর দীর্ঘ ও সুস্থ জীবনের জন্য প্রার্থনা করছি।" রাজ্যসভার সদস্য এবং কংগ্রেসের শীর্ষ নেতাদের একজন মনমোহন সিং একজন বিখ্যাত অর্থনীতিবিদ (renowned economist)। প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাও (PV Narasimha Rao) সরকারে তিনি অর্থমন্ত্রী ছিলেন। সেই সময় ভারতের অর্থনীতিতে নতুন দিশা আনেন। অনেকে বলেন, ১৯৯০ সালে ভারতে মুক্ত অর্থনীতির প্রবেশ মনমোহন সিং-র হাত ধরেই আসে। দেশের প্রধানমন্ত্রী পদেও ১০ বছর আসীন ছিলেন মনমোহন সিং।

প্রধানমন্ত্রী ছাড়াও মনমোহন সিংয়ে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। টুইটে তিনি লেখেন, "প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং জি-র জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা। আমি তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।" আরও পড়ুন: কাশ্মীর ইস্যুতে এবার সালিশির প্রস্তাবও দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মনমোহন সিং-র জন্ম ১৯৩২ সালের ২৬ সেপ্টেম্বর বর্তমান পাকিস্তানের পঞ্জাব প্রদেশের গাহ গ্রামে। তিনি পঞ্জাব, কেমব্রিজ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। ১৯৭১ সালে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের উপদেষ্টা পদে আসেন মনমোহন সিং। পরে রিজ়ার্ভ ব্যাংকের গভর্নর পদেও বসেন। ২০০৪ ও ২০০৯ সালে তিনি কংগ্রেস নেতৃত্বাধীন UPA সরকারের প্রধানমন্ত্রী হন।

কংগ্রেসের বেশ কয়েকজন নেতাও জন্মদিনে মনমোহন সিংকে শুভেচ্ছা জানিয়েছেন। পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং (Punjab Chief Minister Amarinder Singh) টুইটে লেখেন, "মনমোহন সিংজি-কে জন্মদিনের শুভেচ্ছা । তিনি অর্থনৈতিক শক্তি হিসাবে ভারতের স্বীকৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং দেশ চিরকাল তাঁর কাছে ঋণী থাকবে।"