Jagannath Temple Reopens: ৯ মাস বন্ধ থাকার পর আজ থেকে খুলল পুরীর মন্দির
পুরীর মন্দির (Photo: ANI)

ভুবনেশ্বর, ২৩ ডিসেম্বর: করোনাভাইরাস মহামারী এবং পরবর্তী লকডাউনের কারণে প্রায় ৯ মাস বন্ধ থাকার পরে বুধবার থেকে খুলল পুরীর (Puri) জগন্নাথ মন্দির (Jagannath Temple)। লকডাউন জারি হওয়ার পর ১২ শতাব্দীর এই মন্দিরটি ২৫ মার্চ থেকে বন্ধ ছিল। গত মাসে শ্রী জগন্নাথ মন্দির প্রশাসনের প্রধান প্রশাসক কৃষ্ণ কুমার জানিয়েছিলেন যে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যে এই মন্দির ভক্তদের জন্য খুলে দেওয়া হবে। ভক্তদের জন্য জগন্নাথদেবের দর্শন নিশ্চিত করার জন্য একটি বিশেষ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর তৈরি করা হয়েছে।

মন্দির দর্শনের অনুমতি মোট তিনটি ধাপে বিভক্ত দেওয়া হয়েছে। প্রথম ধাপে মন্দির খোলার পর প্রথম তিনদিন সেবায়েতদের পরিবার ছাড়া আর অন্য কারও প্রবেশ নিষিদ্ধ। অর্থাৎ, ২৬ তারিখ পর্যন্ত কেবলমাত্র সেবায়েতদের পরিবারবর্গই মূল মন্দিরে প্রবেশ করতে পারবেন। পরের ধাপে ৩১ ডিসেম্বর পর্যন্ত পুরীর বাসিন্দা যাঁরা, তাঁদের জন্য মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হবে। সেক্ষেত্রে, তারিখ দিয়ে শহরের ওয়ার্ড নম্বর ভাগ করে দেওয়া হয়েছে। সেই অনুযায়ী, মন্দির দর্শন করা যাবে। ৩ জানুয়ারি থেকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পুরীর মন্দির। মন্দির দর্শনের জন্য ভক্তদের কোভিড টেস্টের নেগেটিভ রিপোর্ট নিয়ে আসতে হবে। ৩ জানুয়ারি থেকে সর্বোচ্চ ৫ হাজার ভক্তকে মন্দির দর্শনের অনুমতি দেওয়া হবে। আরও পড়ুন: Kolkata: সন্দেহের জের, শহরের রাজপথে স্ত্রীকে কুপিয়ে খুন স্বামীর

ওড়িশার বিরোধী দল বিজেপি এবং কংগ্রেস বিধায়করা গত মাসে বিধানসভায় জনসাধারণের জন্য পুরীর মন্দির খোলার দাবি জানিয়েছিলেন। বিজেপির চিফ হুইপ মোহন মাঝি বলেন, "মহারাষ্ট্র সরকার যদি মহামারীর মধ্যে মন্দির এবং উপাসনালয় খুলতে পারে, তখন কেন ওড়িশা সরকার পুরীর শ্রী জগন্নাথ মন্দির খুলতে নারাজ।"