Odisha Flood (Photo Credit: X)

ভুবনেশ্বর, ১০ সেপ্টেম্বর: অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh), তেলাঙ্গানার (Telangana) পর এবার ওড়িশা (Odisha)। একদিনে এক নাগাড়ে বৃষ্টির জেরে মালকানগিরি এবং কোরাপুট জেলায় বন্যা (Flood) পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী ২৪ ঘণ্টাতেও ভারী বৃষ্টিপাত হবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে আবহাওয়া (Weather) দফতরের তরফে। যদিও আবহাওয়ার পূর্বাভাষ অনুযায়ী, সোমবার দিনভর যে বৃষ্টিপাত হয়েছে, তার তুলনায় মঙ্গলবারের গতি কিছুটা কমতে পারে। তা সত্ত্বেও ভারী বৃষ্টিতে ওড়িশার পরিস্থিতি ক্রমশ খারাপ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

একটানা বৃষ্টির জেরে মালকানগিরি (Malkangiri ) এবং কোরাপুটে (Koraput ) বন্যা পরিস্থিতি তৈরি হলে, মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি পরিস্থিতির উপর নজর রাখার কথা বলেন। ফলে জেলাশাসক এবং প্রশাসনের আধিকারিকদের সতর্ক করা হয়েছে। মানুষের অসুবিধা নিবারণে সমস্ত ধরনের পদক্ষেপ করার নির্দেশ দেন ওড়িশার মুখ্যমন্ত্রী।

একটানা বৃষ্টির জেরে দেখুন ওড়িশার কী পরিস্থিতি...

 

সূত্রের খবর, একটানা বৃষ্টিতে যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, তার জেরে ৫৬০টি গ্রাম কার্যত প্লাবিত। ওই গ্রামগুলি থেকে দুর্গতদের উদ্ধারের নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই মালকানগিরি এবং কোরাপুটের নীচু এলাকা থেকে ১৭০০ মানুষকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে।

মালকানগিরি এবং কোরাপুটের পর গঞ্জাম, কন্ধমল, নয়াগড়, খড়দা, বোলাঙ্গির, বোধ কোরাপুট, নবরঙ্গপুর এবং পুরীতেও ভারী বৃষ্টির জেরে পরিস্থিতি খারাপ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে। পাশাপাশি আবহওয়া দফতরের তরফে জারি করা হয়েছে লাল সতর্কতা।