মিড-ডে-মিলে পড়ুয়াদের পাতে ডাল-ভাত, মাংস খাচ্ছেন স্কুল পরিদর্শক, সরকারি কর্তাকে সাসপেন্ড জেলাশাসকের
প্রতীকী ছবি (Photo Credit: Wikimedia Commons)

ভুবনেশ্বর, ১৪ অক্টোবর: স্কুলের পড়ুয়াদের সঙ্গে এক সারিতে মিড-ডে-মিল (Mid-day Meal) খাচ্ছেন ব্লকের শিক্ষা আধিকারিক। তবে খুদে পড়ুয়াদের পাতে ডাল ভাত পড়লেও তাঁর মেনু কিন্তু আলাদা। ডাল ভাতের সঙ্গে মুরগীর মাংস ও স্যালাডও পেলেন তিনি। বিষয়টি অবশ্যই দৃষ্টিকটূ, পড়ুয়াদের সঙ্গে পাত পেড়ে খেতে বসে মুরগীর ঠ্যাং চিবোচ্ছেন ব্লকের শিক্ষা আধিকারক। সেই ঘটনাদৃশ্য কেউ ক্যামেরাবন্দি করেছিল। তা ভাইরাল হতেই প্রথমে গুঞ্জন পরে সমালোচনার ঝড় ওঠে। মুখ রক্ষার্থে ওই আধাকারিককে সাসপেন্ড করলেন জেলাশাসক। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে ওড়িশার সুন্দরগড় জেলার বোনাই এলাকার তিলেইমাল প্রজেক্ট প্রাইমারি স্কুল। ঘটনাটি গত তিন অক্টোবর ঘটলেও সম্প্রতি সেই মিড-ডে-মিলের ভিডিও ভাইরাল হতেই ঘটনা প্রকাশ্যে এসেছে।

উল্লেখ্য, বাচ্চারা যখন ডাল ভাত মেখে গরস মুখে তুলছে, তখন মহানন্দে লেগপিসে কামড় বসাচ্ছেন ইন্সপেকশনে আসা সরকারি আধিকারিক ও স্কুলের শিক্ষকরা। এমন ঘটনা মোবাইলবন্দি করতে কেই বা ভুল করবেন, ওই ভিডিওই কাল হল শিক্ষা আধিকারিক বিনয়ের, বিনয় কুমার সোয় (Binay Prakash Soy)। তিনি দশেরার আগে বোনাইয়ের তিলেইমাল প্রজেক্ট প্রাইমারি স্কুলের মিড-ডে-মিল পরিষেবার হালহকিকত পরিদর্শনে এসেছিলেন তিনি। তখন তাঁকে মধ্যহ্ন ভোজের আমন্ত্রণ জানানো হলে তিনি পড়ুয়াদের সঙ্গে খেতে বসার ইচ্ছে প্রকাশ করেন। পড়ুয়ারাও সরকারি আধিকারিকের এই সিদ্ধান্তে দারুণ উত্তেজিত ছিল। কিন্তু পরে এক সারিতে আলাদা মেনু দেখতেই তাদের ছোট ছোট মুখ শুকিয়ে যায়। শিশুরা ডাল ভাত খাচ্ছে। অন্যান্য শিক্ষকদের সঙ্গে বিনয় কুমার সোয় মাংস ভাত স্যালাড খাচ্ছেন। তাঁরই সঙ্গে মুরগীর ঝোল খাচ্ছেন স্কুলের পোস্ট মাস্টার টুপি চন্দন কিষাণ (Tupi Chandan Kisan)। এই খাওয়াদাওয়ার ভিডিও ভাইরাল হতেই বিপদে পড়ে স্কুল কর্তৃপক্ষ। আরও পড়ুন-'ঝাবুয়ার মানুষ আমাদের জিতিয়ে দিলে মধ্যপ্রদেশের সরকার বদলে দেব,' কৈলাস বিজয়বর্গীয়

স্থানীয়রা সুন্দরগড়ের জেলা শাসক নিখিল পবন কল্যাণের (Nikhil Pavan Kalyan) কাছে বিক্ষোভ শুরু করতেই প্রায় বাধ্য হয়েই বোনাই-এর শিক্ষা আধিকারিক বিনয় কুমার সোয়কে সাসপেন্ড করেন। যদিও বিনয়বাবুর দাবি তিনি মুরগীর মাংস খাননি। স্কুলের এক শিক্ষিকার আনা নিরামিশ ডিশ খেয়েছেন। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সমালচনার ঝড় উঠেছে।