নয়াদিল্লি, ২৪ মে: ইজরায়েলের ওপর কখনও হামাস হামলা করছে, কখনও ইরান, কখনও আবার প্যালেস্তাইন। কিন্তু প্রতিবারই প্রতিপক্ষের মিসাইল হানা সফলভাবে রুখে দিচ্ছে আয়রন ডোমের (Iron Dome) মতো অ্যান্টি মিসাইল সিস্টেম। মূলত অত্যাধুনিক প্রযুক্তির কারণে চারপাশে শত্রু থাকলেও কোনওভাবেই ইজরায়েলকে ছুঁতে পারছে না তাঁরা। আর এই নিয়ে সম্প্রতি মন্তব্য করলেন জাতীয় নিরাপত্তা সংস্থার প্রধান অজিত ডোভাল (Ajit Doval)।

শুক্রবার দিল্লিতে ২১ তম বিএসএফ ইনভেস্টিচার অনুষ্ঠানে যোগ দেন অজিত ডোভাল। তিনি বলেন, ২-৩ দিন আগে ইজরালে মিসাইল হামলা করেছিল ইরান। প্রায় ১৫০০ টি মিসাইল দিয়ে হামলা চালানোর চেষ্টা করেছিল তারা। কিন্তু ৯৮-৯৯ শতাংশ মিসাইল রুখে দিয়েছিল আজকের প্রযুক্তি। মাত্র ২ থেকে ৩টি মিসাইল হয়তো সফলভাবে আক্রমণ করতে পেরেছিল। আয়রন ডোমের মতো প্রযুক্তির কারণেই এই ধরণের হামলা আটকানো গিয়েছিল। প্রযুক্তিই এখনকার দিনে অন্যতম শক্তি।

প্রসঙ্গত, ইজরায়েল গাজাতে লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে। এই নিয়ে শেষমেশ মুখ খুলেছে আমেরিকাও। তারাও ইজরায়েলকে লাগাতার হামলা করা থেকে বিরত থাকতে বলছে। যদিও এসবে কর্ণপাত করছে না নেতানিয়াহু। একটানা হামলা চালিয়ে একাধিক সাধারণ মানুষকে হত্যা করা হয়েছে বলে দাবি প্যালেস্তাইনের।