COVID-19 Vaccine: অন্তঃসত্ত্বা মহিলাদের কোভিডের টিকা নেওয়ার অনুমতি দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক
ছবি প্রতীকী(Photo credit: Wikimedia Commons)

নতুন দিল্লি, ২ জুলাই: অন্তঃসত্ত্বা (Pregnant) মহিলাদের কোভিডের (COVID-19) টিকা নেওয়ার অনুমতি দিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক জানিয়ে দেয়, অন্তঃসত্ত্বা মহিলারা টিকাকরণ কেন্দ্রে গিয়ে কিংবা কো উইনে নিজেদের নাম রেজিস্টার করে কোভিডের প্রতিষেধক নিতে পারবেন।

সুরক্ষা এবং নিরাপত্তার কথা ভেবে এতদিন অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য কোভিড টিকার অনুমতি দেওয়া হচ্ছিল না। করোনার প্রতিষেধক থেকে মা বা সন্তানের কোনও ক্ষতি হতে পারে কিনা তা নিয়ে নানানরকম সন্দেহ দানা বাঁধছিল। তাই ট্রায়াল সম্পূর্ণ হওয়ার পর ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অফ ইমিউনাইজেশনের পরামর্শের ভিত্তিতেই সবুজ সঙ্কেত দিল কেন্দ্র। যেহেতু অন্তঃসত্ত্বা মহিলাদের ও তাঁদের গর্ভের সন্তানদেরও করোনা হওয়ার ঘটনা ঘটছে, তাই তাঁদেরও টিকা নেওয়া উচিত বলে জানিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন, 'রাজ্যের লিখে দেওয়া ভাষণে রাজ্যপালের পড়ার কিছু নেই': শুভেন্দু অধিকারী

অন্যান্য সকলে যেভাবে করোনার টিকা পেয়েছেন সেভাবেই টিকা নিতে পারবেন অন্তঃসত্ত্বারা। কো উইন অ্যাপে নাম নথিভুক্ত করে সরকারি বা বেসরকারি হাসপাতালে গিয়ে তাঁরা টিকা নিতে পারবেন। সরাসরি কোনও টিকাকরণ কেন্দ্রে গিয়েও তাঁরা টিকা নিতে পারবেন।