Delhi Weather: শৈত্যপ্রবাহের কবলে দিল্লি, ৬টি রাজ্যে জারি লাল সতর্কতা
Photo Source: ANI

নয়াদিল্লি, ৩০ নভেম্বর: ঠান্ডায় কাঁপছে উত্তর ভারত(North India Cold Wave)। ঘন কুয়াশার চাদরে ঢেকেছে দিল্লি(Delhi)। ২ থেকে ৩ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করছে দিল্লির তাপমাত্রা। হাড় কাঁপানো ঠান্ডা এবং ঘন কুয়াশা(Fog)র আস্তরণে পরিস্থিতি এতটাই মারাত্মক হয়ে গিয়েছে যে জারি করা হয়েছে লাল সতর্কতা। দৃশ্যমানতা ক্রমশ কমছে দিল্লিতে। দুর্ঘটনা(Accident) এড়াতে বাতিল করা হচ্ছে একের পর এক বিমান। বেলা বাড়তেও কমেনি কুয়াশার দাপট। যার জেরে তীব্র যানজটে নাজেহাল রাজধানী। ৩০টির কাছাকাছি ট্রেন দেরিতে চলছে।

কুয়াশার পাশাপাশি তীব্র ঠান্ডাতে নাজেহাল দিল্লিবাসী। একাধিক জায়গাতে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রির মাঝে ঘোরাফেরা করছে। সফদরজংয়ে তাপমাত্রার পারদ নেমেছে ২.৬ ডিগ্রি সেলসিয়াসে। পালামে তাপমাত্রা ছিল ২.৯ ডিগ্রি। অভিজাত লোধি রোড এলাকায় তাপমাত্রার পারদ নেমেছে ২.২ ডিগ্রিতে।দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ এবং বিহারে জারি হয়েছে 'লাল সতর্কতা'। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, ওড়িশা এবং গুজরাতে ক্রমশ কমছে তাপমাত্রার পারদ। ভয়ঙ্কর ঠান্ডায় উত্তরপ্রদেশে মৃত্যু হয়েছে ৫০ জনের।আরও পড়ুন: Delhi Accident: ঘন কুয়াশার কারণে দিল্লির কাছে গাড়ি দুর্ঘটনায় মৃত ২ শিশুসহ অন্তত ৬ জন

দিল্লি-সহ গোটা উত্তরভারতই কাঁপছে ঠান্ডায়। অমৃতসরে তাপমাত্রা নেমেছে ২.৮ ডিগ্রি সেলসিয়াসে। আগ্রায় তাপমাত্রা ২.৪ ডিগ্রি। ঝাঁসির তাপমাত্রা ৩ ডিগ্রির কাছাকাছি।গত ১১৮ বছরের ঠান্ডার রেকর্ড ভেঙে দিয়েছে এবার দিল্লি। বরফে ঢেকে গিয়েছে বানিহাল-শ্রীনগর-বারমুল্লা সেকশনের ট্রেন লাইন। মেশিন দিয়ে চলছে বরফ কাটার কাজ।

প্রবল ঠান্ডায় জমে গিয়েছে ডাল লেকের জল। গত ২৯ ডিসেম্বর শ্রীনগরের তাপমাত্রা নেমেছিল -৬.২ ডিগ্রি সেলসিয়াসে। কনকনে ঠান্ডার জেরে দিল্লি-জুড়ে গোটা উত্তরভারতে স্তব্ধ জনজীবন।