Chandrayaan 2: ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ এখনও অধরা, পরবর্তী লক্ষ্য গগনযান : কে সিভান
চন্দ্রযান ২

ভূবনেশ্বর, ২১ সেপ্টেম্বর : ল্যান্ডার বিক্রমের (Lander Vikram) সঙ্গে এখনও যোগাযোগ করা যায়নি। আজ একথা জানিয়ে দিলেন ISRO-র চেয়ারম্যান কে সিভান (K Sivan)। আজই শেষ হচ্ছে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের সময়সীমা ৷ আপাতত গগনযান মিশনে ( Gaganyaan mission) পাখির চোখ করছেন ISRO-র বিজ্ঞানীরা ৷ সেকথাও জানিয়েছেন কে সিভান। তিনি আরও জানান, চন্দ্রযান ২-র অরবিটার খুব ভালো কাজ করছে। অরবিটারে থাকা আটটি যন্ত্রও তাদের কাজ করছে। কে সিভান বলেন, "চন্দ্রযান-২-(Chandrayaan 2)-র অরবিটার খুব ভালো কাজ করছে। অরবিটারের (Chandrayaan 2) মধ্যে থাকা ৮টি যন্ত্রও ভালো কাজ করছে। তবে ল্যান্ডার বিক্রমের সঙ্গে এখনও যোগাযোগ করা যায়নি। আমরা এখন গগনযান নিয়ে ভাবছি।"

বৃহস্পতিবার ISRO চেয়ারম্যান জানান, চন্দ্রযান ২-র অরবিটার আগামীদিনেও ভালোভাবে কাজ করবে। এই মাসের শুরুতে তিনি জানান, ল্যান্ডার বিক্রমের থার্মাল ইমেজ ধরা পড়েছে অরবিটারে লাগানো ক্যামেরায়। আরও পড়ুন : Chandrayaan 2: খোঁজ মিললেও বিক্রম ল্যান্ডারের সঙ্গে ফের যোগাযোগ স্থাপনের সম্ভাবনা কম, জানাল ISRO

৭ সেপ্টেম্বর চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র 2.1 কিলোমিটার দূরে ল্যান্ডার বিক্রমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছিল ৷ তারপর থেকে ল্যান্ডারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে যাচ্ছিলেন ISRO-র বিজ্ঞানীরা ৷ কিন্তু, তা এখনও সম্ভব হয়নি ৷ গোটা ঘটনায় একেবারে ভেঙে পড়েন ISRO প্রধান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে তিনি কেঁদেও ফেলেন। কে সিভানকে জড়িয়ে ধরেন প্রধানমন্ত্রী। সব ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর রাত ১টা ৫৩ মিনিটে চাঁদের মাটিতে পা রাখত ল্যান্ডার বিক্রম। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও কোনও সংকেত পৌঁছায়নি গ্রাউন্ড স্টেশনে। বেঙ্গালুরুতে ইসরোর কন্ট্রোল রুমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বিজ্ঞানীদের সঙ্গে গোটা ঘটনাটি দেখতে উপস্থিত ছিলেন। ওই দিন সকালে মিশন চন্দ্রযান ২ নিয়ে ইসরো থেকে জাতীর উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।