Nirmala Sitharaman Takes On Mamata Banerjee: 'মুখ্যমন্ত্রীর এমন কথা বলা দায়িত্বহীনতার পরিচয়', মমতা ব্যানার্জিকে তুলোধোনা নির্মলা সীতারমনের
নির্মলা সীতারমন (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২০ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধন আইন (Citizenship Amendment Act) ও এনআরসি (NRC) ইশুতে দেশে গণভোটের দাবি জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। সেই দাবি কারণে তাঁর সমালোচনা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Union Finance Minister Nirmala Sitharaman )। মমতা ব্যানার্জির মন্তব্য নিন্দা করেছেন তিনি। ভারতের প্রতিষ্ঠানের প্রতি মমতা ব্যানার্জির বিশ্বাস আছে কি না? সেই প্রশ্ন তোলেন অর্থমন্ত্রী। তিনি বলেন,"আমি তাঁর বক্তব্যের পুরোপুরি নিন্দা করি। একজন মুখ্যমন্ত্রীর এমন কথা বলা দায়িত্বহীনতার পরিচয়।"

তিনি আরও যোগ করেন, "কেন্দ্রীয় সরকার কখনই দেশের বিষয়গুলিতে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চায় না। আমরা কখনই আমাদের বিষয়গুলিতে তৃতীয় পক্ষ বা আন্তর্জাতিক ফোরামের হস্তক্ষেপ চাইনি। সম্পূর্ণ ঘরোয়া বিষয়ে মমতা ব্যানার্জি রাষ্ট্রসংঘের কাছে আবেদন করার সিদ্ধান্ত নিয়েছেন। তাঁর কি ভারতের প্রাতিষ্ঠানিকতায় বিশ্বাস নেই?" আরও পড়ুন:  Mamata Banerjee: গণভোট নয়, নিরপেক্ষ সংস্থার তত্ত্বাবধানে ওপিনিয়ন পোলের দাবি করেছি; গতকালের বক্তব্যের ধোঁয়াশা কাটালেন মমতা ব্যানার্জি

নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) এবং NRC নিয়ে চলমান বিক্ষোভের মধ্যেই গতকাল এনিয়ে নতুন দাবি জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। তিনি বলেন, কোনও নিরপেক্ষ প্রতিষ্ঠানের গঠন করা কমিটি দেখুক কতজন CAA-র পক্ষে আর কতজন বিপক্ষে। কলকাতার রানি রাসমণি রোডের জনসভা থেকে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী বলেন, "রাষ্ট্রসংঘ (United Nations) ও জাতীয় মানবাধিকার কমিশনের (National Human Rights Commission) মতো কোনও নিরপেক্ষ প্রতিষ্ঠান কমিটি গঠন করুক। তারা দেখুক কত নাগরিক এর পক্ষে আর বিপক্ষে।" ১০ দিন ব্যাপী প্রতিবাদের অংশ হিসেবে বৃহস্পতিবার রানি রাসমণি রোডে সমাবেশের আয়োজন করেছিল তৃণমূল কংগ্রেস। সেখানে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করেন মমতা ব্যানার্জি। তাঁর কথায়, "উত্তরপ্রদেশ, দিল্লি, রাজস্থান থেকে কেরালা, তামিলনাড়ু, অসমের সবাই নাগরিক। হঠাৎ করে তাহলে BJP-র মাদুলি পরে প্রমাণ করতে হবে যে নাগরিক কি না।" রবীন্দ্রনাথ ঠাকুরের 'জীবিত ও মৃত' থেকে লাইন উদ্ধৃত করে তিনি বলেন, "এ তো ওই কাদম্বরীর মতো, মরে প্রমাণ করতে হবে যে সে মরেনি।"

পাল্টা বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় বলেন, "মমতা ব্যানার্জির জন্য পশ্চিমবঙ্গে আইনের শাসন বিপর্যস্ত হচ্ছে। প্রতি মুহূর্তে তিনি মুখ্যমন্ত্রী হয়েও রাস্তায় নেমে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করছেন। এর ফলে অনুপ্রবেশকারীরা সাহস পেয়ে মাথায় উঠছে। রাজ্যজুড়ে ভাঙচুর ও অশান্তির আগুন জ্বালাচ্ছে। এর বড় কারণ অবশ্যই তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি। তিনি মানুষকে ভুল বুঝিয়ে বাংলার পরিস্থিতি অশান্ত করছেন। এই ধরনের কাজ করার পরে তাঁর আর মুখ্যমন্ত্রীর মতো সাংবিধানিক পদে থাকা মানায় না। এখনই পদত্যাগ করা উচিত।"