Nirbhaya Case: আগামীকালই নির্ভয়া গণধর্ষণকাণ্ডের রায়ের পুনর্বিবেচনার শুনানি, মামলা থেকে কেন সরে দাঁড়ালেন প্রধান বিচারপতি এস এ বোবডে?
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবডে (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: নির্ভয়া মামলা (Nirbhaya Gang Rape) থেকে সরে দাঁড়ালেন সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি এস এ বোবডে। নির্ভয়া গণধর্ষণ (Nirbhaya Gangrape Case) মামলায় অক্ষয় সিংয়ের (Akshay Singh) মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনার মামলা থেকে নিজেকে সরিয়ে নিলেন তিনি। মঙ্গলবার তিনি জানিয়েছেন, বুধবার সকাল সাড়ে দশটায় তিন সদস্যের নতুন বেঞ্চ গঠন করবেন। তারাই এই মামলার শুনানি দেবেন। কিন্তু কেন হঠাৎ এমন সিদ্ধান্ত নিলেন তিনি তা স্পষ্ট হচ্ছিল না। বেলা বাড়তেই কারণ নিয়ে মুখলেন তিনি।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, নির্ভয়ার মায়ের আইনজীবীদের মধ্যে একজন তাঁর আত্মীয়। সেই কারণে প্রাণদণ্ডের সাজা প্রাপ্তর আবেদনের শুনানি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। যে কারণে আজ মঙ্গলবার মামলার শুনানি স্থগিত রাখা হয়। বুধবার অন্য বিচারপতির নেতৃত্বে নতুন বেঞ্চ তৈরি করার পরেই এই মামলার শুনানি হবে বলে জানান বোবদে। গতকাল ১৬ ডিসেম্বর ফাঁসি হওয়ার কথা ছিল নির্ভয়া ধর্ষণকাণ্ডে মৃত্যুদণ্ড সাজা প্রাপ্তদের। কিন্তু, তার আগেই সাজাপ্রাপ্ত পাঁচজনের মধ্যে একজন অক্ষয় সিং রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়েছিল সুপ্রিম কোর্টে। তাতে উল্লেখ করেছিলেন দিল্লির বায়ু ও জল দূষণের (Pollution) কথা। তার দাবি, দেশের রাজধানী দিল্লিতে জল ও বায়ু দূষণের ফলে মানুষের আয়ু এমনিতেই কমে যাচ্ছে। সেকথা সরকারও স্বীকার করেছে। তাই মানুষের জীবনের আয়ুই যখন কমে যাচ্ছে তখন তাকে ফাঁসির সাজা দিয়ে আর কী হবে? আরও পড়ুন: Nirbhaya Case: নির্ভয়া গণধর্ষণকাণ্ডে স্থগিত শুনানি, ৪ অভিযুক্তের রিভিউ পিটিশন থেকে সরলেন প্রধান বিচারপতি এস এ বোবদে

এপ্রসঙ্গে নির্ভয়ার মা জানিয়েছেন, আজই আদালতে সাজা কমানোর আবেদনটি বাতিল হয়ে যাবে বলে ভেবেছিলাম। কিন্তু, তা হয়নি। গত সাতবছর ধরে বিচারের জন্য আমরা যে অপেক্ষা করেছি তা না হয় আরও একদিন বাড়ল। আশাকরি আগামীকাল আবেদনটি বাতিল হবে আর দ্রুত ফাঁসিতে ঝোলানো হবে ওই ধর্ষকদের (Rapists)।