আইসিস যোগে ধৃতরা জাকির নায়েকের ভিডিও বার্তাতে অনুপ্রাণীত, বলল এনআইএ
জাকির নায়েক(Photo Credit: ANI)

নতুন দিল্লি, ১৪ অক্টোবর: ভারতে এখনও পর্যন্ত যে কয়েকজন লোক আইসিস (ISIS) সন্দেহে গ্রেপ্তার হয়েছে, যাদের সঙ্গে আইসিস লিংক খুঁজে পাওয়া গিয়েছে। তারা কখনও না কখনও কট্টরপন্থী ইসলাম প্রচারক জাকির নায়েকের মৌলবাদী ভিডিও দ্বারা অনুপ্রাণীত হয়েছে। সোমবার সন্ত্রাস বিরোধী দলের এক কনফারেন্সে যোগ দিয়ে একথাই বললেন এনআইএ-র আইজি অলোক মিত্তল (NIA IG Alok Mittal)। এরকমই তিনটে কেসে দেখা গিয়েছে ধৃতরা জাহরান হাসিমের ভিডিও বার্তায় অনুপ্রাণীত হয়ে আইসিসে যোগদানের জন্য উদগ্রীব হয়েছে। বলা বাহুল্য, এই জাহরান হাসিম শ্রীলঙ্কার সিরিয়াল ব্লাস্টের মাস্টার মাইন্ড। মিত্তল বলেন, অভিযুক্তরা জেরায় স্বীকার করে নিয়েছে যে জাকির নায়েকের ভিডিও বার্তায় অনুপ্রাণীত হয়েই আইসিসে যোগ দিয়েছে।

এই স্বীকারোক্তির পরেই জাকির নায়েক (Zakir Naik) ও তার সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে কেস ফাইল করেছে এনআইএ। একইভাবে তামিলনাড়ু ও কেরালার তিনটি কেসে দেখা গিয়েছে, ধৃতরা শ্রীলঙ্কার সিরিয়াল ব্লাস্টার জাহরান হাসিমের শিষ্য। তার প্রচার মূলক ভিডিও বার্তা দেখেই অনুপ্রাণীত হয়ে আইসিসে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। আরও পড়ুন-'ঝাবুয়ার মানুষ আমাদের জিতিয়ে দিলে মধ্যপ্রদেশের সরকার বদলে দেব,' কৈলাস বিজয়বর্গীয়

উল্লেখ্য, আইসিস চর সন্দেহে ভারত থেকে গত কয়েক বছরে মোট ১২৭ জনকে গ্রেপ্তার করে পুলিশ। গোয়েন্দা সংস্থার গোপন সূত্রের পাওয়া খবরের ভিত্তিতেই এই গ্রেপ্তারির ঘটনা ঘটে। এর মধ্যে তামিলনাড়ু থেকে ৩৩ জনকে গ্রেপ্তার করা হয়। উত্তরপ্রদেশ থেকে ১৯ জন, কেরালা থেকে ১৭ জন ও তেলেঙ্গানা থেকে ১৪ জন এবং মহারাষ্ট্র থেকে ১৩ জনকে। প্রত্যেককে পৃথকভাবে জেরা করে যে তথ্য প্রকাশ্যে এসেছে তা ট্যালি করেই এই বিষয়টি প্রকাশ্যে এসেছে।