Forbes World's 100 Most Powerful Women 2019: ফোর্বসের ক্ষমতাশালী নারীদের তালিকায় ৩৪-তম স্থানে জায়গা পেলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
ফোর্বস ম্যাগাজিনে নির্মলা সীতারমণ (Photo Credit: Wikipedia/PTI)

নতুন দিল্লি, ১৩ নভেম্বর: ফোর্বস (Forbes) ম্যাগাজিনে ১০০ জন ক্ষমতাশালী মহিলাদের (Powerful Women) নাম প্রকাশ করেছে। সেখানে ১০০ জনের মধ্যে ৩৪ নম্বর স্থানে (34th Position) জায়গা করে নিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। এই তালিকায় ভারতীয়দের মধ্যে আরও কিছু মহিলার নাম রয়েছে যাঁরা ভারতের মুখ উজ্জ্বল করে গৌরবান্বিত করেছেন গোটা পৃথিবীর কাছে। তাঁরা হলেন এইচসিএল কর্পোরেশনের সিইও এবং এক্জিকিউটিভ ডিরেক্টর রোশনি নাদার মালহোত্রা, বায়োকনের প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার শ।

এই তালিকাজুড়ে যে বিখ্যাত নারীশক্তিবাহিনী রয়েছেন, তাঁদের মধ্যে সর্বপ্রথম জায়গা করে নিয়েছেন, জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মর্কেল, দ্বিতীয় স্থানে রয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্কের সভাপতি খ্রিস্টিন লিগারডি এবং তৃতীয় স্থানে রয়েছেন হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পীকার ন্যান্সি পেলোসি। এই তালিকায় ২৯ নম্বরে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আরও পড়ুন, ব্রেক্সিটের পক্ষে রায়, বিপুল জনাদেশ নিয়ে ফের ব্রিটেনের প্রধানমন্ত্রীর আসনে বরিস জনসন; টুইটে শুভেচ্ছা নরেন্দ্র মোদির

ফোর্বস ম্যাগাজিনের তালিকায় এই প্রথমবার জায়গা করে নিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে অর্থমন্ত্রীর আগে তিনি প্রতিরক্ষামন্ত্রী (Defence Minister) হিসেবেও সফলভাবে দায়িত্ব পালন করেছেন। ৫৪-তম স্থান অর্জন করেন নাদার মালহোত্রা। তিনি এইচসিএল কর্পোরেশনের সিইও। তাঁর হাত ধরেই সাফল্যর শীর্ষে পৌঁছায় এই কোম্পানি।

কিরণ মজুমদার শ, ইনি ৬৪-তম স্থান অর্জন করে ফোর্বসের তালিকায় নিজের জায়গা করে নিয়েছেন। তাঁর দ্বারা পরিচালিত বায়োফার্মাসিউটিকাল ফার্ম বায়োকন ১৯৭৮ সাল থেকে দেশজুড়ে সর্বশ্রেষ্ঠ জায়গা তৈরী করে নিয়েছে। এছাড়াও এই তালিকায় যারা আছেন, তাঁরা হলেন, বিখ্যাত আইটি কোম্পানি আইবিএম-র সিইও গিন্নি রোমেটি, ফেসবুকের সিইও শেরিল স্যান্ডবার্গ, নিউজিল্যান্ডের প্রাইম মিনিস্টার জেসিন্ডা অৰ্ডান, ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভানকা ট্রাম্প, গায়িকা রিহানা, বেয়ন্স, টেলর সুইফট, টেনিস ষ্টার সেরেনা উইলিয়ামস ইত্যদি।