Kabul Evacuation: কাবুল থেকে দেশে ফিরলেন ২০০-র বেশি ভারতীয়, বায়ুসেনার বিমানে আসছেন আরও ১৬৮ জন
বিমানে ভারতীয়রা (Photo: Twitter)

নতুন দিল্লি, ২২ অগাস্ট: আফগানিস্তানের কাবুল (Kabul) থেকে ভারতীয়দের উদ্ধারে গতি বাড়ল। দু'টি বিমানে করে দুশোর বেশি ভারতীয় আজ দেশে ফিরেছেন। রবিবার ভোরে দু'টি বিমান ভারতীয়দের নিয়ে দিল্লি বিমানবন্দরে নামে। রবিবার দিল্লি বিমানবন্দরে নামা দু’টি বিমানের কোনওটিই আফগানিস্তান থেকে ওড়েনি। একটি বিমান ভারতীয়দের নিয়ে রওনা হয় তাজিকিস্তানের রাজধানী দশানবে (Dushanbe) থেকে। অন্যটি কাতারের রাজধানী দোহা থেকে ওড়ে। দোহা (Doha) থেকে ওড়া বিমানে ছিলেন ১৩৫ জন ভারতীয়। অন্যদিকে, তাজিকিস্তান থেকে ওড়া বিমানে ছিলেন ৮৭ জন। বিদেশ মন্ত্রক জানিয়েছে, ভারতীয়দের সঙ্গে নেপালের দুই নাগরিকও ফিরেছেন।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বেশ কয়েকটি টুইটে ভারতীয়দের রওনা হওয়ার বিষয়ে তথ্য দেন। তাঁর শেয়ার করা একটি ভিডিয়ো ক্লিপে দেখা যায় বিমানে উঠে ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দিচ্ছেন ভারতীয়রা। তবে দিল্লিতে পৌঁছলেও এখনই ঘরে ফেরা হবে না এই ভারতীয়দের। করোনা পরীক্ষা করার পর রিপোর্ট আসা পর্যন্ত তাঁদের অপেক্ষা করতে হবে। আরও পড়ুন: Jammu and Kashmir: মানুষের ধৈর্যচ্যুতি হলে ধ্বংস হয়ে যাবেন, আফগানিস্তান প্রসঙ্গ টেনে কাশ্মীর নিয়ে কেন্দ্রকে হুঁশিয়ারি মেহবুবা মুফতির

ভারতীয়দের নিয়ে তৃতীয় বিমানও কাবুল ছেড়েছে। বায়ুসেনার সি-১৭ বিমান ১৬৮ জনকে নিয়ে রওনা দিয়েছে। তাঁদের মধ্যে ১০৭ জন ভারতীয়। বাকিরা অন্য দেশের নাগরিক। সরকারি সূত্রে খবর, আফগানিস্তানে আটকে থাকা নাগরিকদের ফিরিয়ে আনতে ভারত প্রতিদিন দু'টি করে বিমান কাবুল থেকে ওড়াতে পারবেন। কারণ, দু'টি বিমান ওড়ানোরই এখন অনুমতি দেওয়া হয়েছে।