Jammu and Kashmir: মানুষের ধৈর্যচ্যুতি হলে ধ্বংস হয়ে যাবেন, আফগানিস্তান প্রসঙ্গ টেনে কাশ্মীর নিয়ে কেন্দ্রকে হুঁশিয়ারি মেহবুবা মুফতির
মেহবুবা মুফতি

শ্রীনগর, ২১ অগাস্ট: আফগানিস্তানে তালিবানি দখলের (Afghanistan situation) সঙ্গে এবার জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) প্রসঙ্গ টানলেন রাজ্যর প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি (Mehbooba Mufti)। আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান। আর এই বিষয়টি তুলে ধরে কাশ্মীর নিয়ে কেন্দ্রকে সতর্ক করেছেন তিনি। আফগানিস্তান থেকে আমেরিকার চলে যাওয়া ও তালিবানের দখল নেওয়ার সঙ্গে হাতি ও পিঁপড়ের উপমা টেনেছেন। কাশ্মীরিদের সঙ্গে আলোচনা ও ৩৭৭ ধারা ফেরানোর জন্য তিনি প্রধানমন্ত্রীর কাছে আবেদনও করেছেন।

একটি সভায় হুঁশিয়ারির সুরে তিনি বলেন, "জম্মু ও কাশ্মীরের মানুষ যা সহ্য করছে তা সহ্য করার জন্য সাহসের প্রয়োজন। যেদিন তাদের ধৈর্যচ্যুতি হবে, আপনারা ধ্বংস হয়ে যাবেন। আমাদের ধৈর্যের পরীক্ষা নেবেন না। দেখুন আমাদের প্রতিবেশী দেশে কী হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র, তারা মহান শক্তি, তাদেরও ব্যাগ গুছিয়ে সেখান থেকে সরে যেতে হয়েছে।" নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে মেহবুবা বলেন, "এখনও সুযোগ আছে, তাই রাস্তা পরিবর্তন করুন। অটল বিহারী বাজপেয়ী কী ভাবে শান্তি প্রক্রিয়া শুরু করেছিলেন, মনে আছে? আপনাকে অবশ্যই কাশ্মীরিদের সঙ্গে আলোচনা আবারও শুরু করতে হবে এবং আপনি যা লুট করেছেন তা ফিরিয়ে দিতে হবে।" আরও পড়ুন: Rajkot: নাবালিকা ধর্ষণে অভিযুক্ত জামিনে ছাড়া পাওয়া ব্যক্তিকে খুন নির্যাতিতার বাবার

এর আগে, এই সপ্তাহের শুরুতে মেহবুবা মুফতি বলেছিলেন যে জনগণের অধিকার রক্ষা এবং দেশের সংবিধান রক্ষার জন্য যেসব প্রতিষ্ঠান ছিল তা কেন্দ্রীয় সরকার তালিবানি স্টাইলে ধ্বংস করেছে।

এদিকে, পাল্টা আক্রমণ করে বিজেপি নেতা নির্মল সিং মেহবুবাকে হতাশগ্রস্ত বলেছেন। তিনি বলেন, "যদি তিনি মনে করেন যে এভাবে আমাদের ব্ল্যাকমেল করবেন, তাহলে তাঁকে বুঝতে হবে যে এটা মোদীর ভারত। ওই সব দিন চলে গেছে এবং আমাদের ব্ল্যাকমেল করা যাবে না।"