Internet User Alert: এই জিনিসগুলি কখনও খুঁজবেন না ইন্টারনেটে, না হলেই বাড়বে বিপদ!
প্রতীকী ছবি

কলকাতা: গুগুল (Google)-সহ বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা বিভিন্ন সার্চ ইঞ্জিনের (Search engine) সাহায্যে প্রতিনিয়ত কত তথ্য সংগ্রহ করি আমরা। যখন আমরা সবকিছু খোঁজার চেষ্টা মত্ত তখন কিছু স্পর্শকাতর ও প্রশ্নচিহ্ন তুলে দেওয়া বিষয় নিয়ে কৌতূহল আমাদের বড় বিপদের দিকে ঠেলে দিতে পারে। সরকারের তরফে ইন্টারনেটে (Internet) কী খোঁজা হচ্ছে তার উপর নজরদারি করা হয়। কিছু বিষয়ের উপর তো কড়া লক্ষ্য রাখেন বিভিন্ন নিরাপত্তা সংস্থার গোয়েন্দারা। তাই নজরদারির (Monitored) আওতার মধ্যে থাকা কেউ স্পর্শকাতর কিছু বিষয় নিয়ে সার্চ করলে অযথা বিপদে পড়তে পারেন।  এখানে কিছু বিষয় নিয়ে আলোচনা করা হল যেগুলো গুগুল বা অন্য কোনও সার্চ ইঞ্জিন খোঁজার চেষ্টা এড়িয়ে যাওয়া উচিত (Internet User Alert)।

এই বিষয়গুলি কখনও খুঁজবেন না ইন্টারনেটে (Topics You Should Never Search On The Internet)-

১) কীভাবে তৈরি করবে একটি বোমা (How To Make A Bomb)? কীভাবে তৈরি করবে একটি প্রেসার কুকার বোমা (How To Make A Pressure Cooker Bomb)?

কখনও ভুল করে নিজের কৌতূহল চরিতার্থ করার জন্য ইন্টারনেটের সার্চ ইঞ্জিনে এই বিষয়ে খোঁজ চালাবেন না। তাহলে পুলিশি ঝামেলা এড়িয়ে চলতে পারবেন। বিভিন্ন নিরাপত্তা সংস্থাগুলি ঈগলের দৃষ্টিতে নজর রাখে যে এই ধরনের বিষয়ে কেউ খোঁজ করছে কিনা।  কেউ যদি এই বিষয়ে খোঁজ চালায় তাকে সন্দেহজনক জঙ্গিদের তালিকায় ফেলে দেওয়া হয়।

২) শিশুদের নিয়ে তৈরি অশ্লীল সিনেমা (Child Pornography)

এটাও একটি খুবই স্পর্শকাতর কৌতূহল। কেউ যদি এই কৌতূহল মেটানোর চেষ্টায় লিপ্ত হন তাহলে মারাত্মক বিপদে পড়তে পারেন। কারণ শিশুদের নিয়ে তৈরি অশ্লীল সিনেমা বা যৌনতার গন্ধ মাখানো বিষয় সারা

বিশ্বেই নিষিদ্ধ। এই নিয়ে খোঁজ চালানোটাও একটা অপরাধ। যদি কোনও বিকৃতকাম ব্যক্তি এই ধরনের বিষয় বা সিনেমা দেখেন বা ডাউনলোড করেন যে শিশুদের উপর যৌন নির্যাতন করা হচ্ছে তাহলে পুলিশ তাকে নিশ্চিত ভাবে জেলে পুরবে।

৩) অপরাধমূলক বিষয় সংক্রান্ত খোঁজ (Criminal Activity Related Search)

যদি কেউ অপরাধ সংক্রান্ত বিষয়ে সার্চ করে তাহলে নিরাপত্তা সংস্থাগুলি তাকে অপরাধের পরিকল্পনা করার অভিযোগে গ্রেফতার করতে পারে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, কেউ যদি কীভাবে কাউকে খুন করতে হয় দেখে, বিষ তৈরির পদ্ধতি খোঁজে বা হয়তো কেউ কারও নজরে না পড়ে কীভাবে অপরাধ করতে হয় তা জানতে চায়। তাহলে পুলিশ আপনার দোরগোড়ায় হাজির হতে পারে।

৪) গর্ভপাত সংক্রান্ত বিষয় (Abortion Related Things)

সার্চ ইঞ্জিনগুলোতে যদি গর্ভপাত কীভাবে হয় তা জানতে চায় কেউ তাহলেও পড়বে বিপদে। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই কখনই ইন্টারনেটে খুঁজবেন না এই ধরনের বিষয়ে কোনও জিনিস। কারণ ভারতের আইন অনুযায়ী এই ধরনের বিষয়ে রোগীনির ভালোর জন্য ব্যবস্থা নেওয়ার অধিকার একমাত্র রয়েছে অনুমতিপ্রাপ্ত চিকিৎসকের।