Ram Mandir Construction: রাম মন্দিরের ভূমি পুজো উপলক্ষে সঙ্গমের পবিত্র জল ও মাটি পৌঁছালো অযোধ্যায়
রাম মন্দিরের মডেল (Photo Credits: IANS)

প্রয়াগরাজ, ৩০ জুলাই: আগামী ৫ আগস্ট অযোধ্যায় রাম মন্দিরের (Ram Temple) ভিত্তিপ্রস্তর স্থাপন। সেই উপলক্ষে আজ বৃহস্পতিবার অযোধ্যায় পৌঁছালো মাটি ও গঙ্গা জমুনা সরস্বতী নদীর সঙ্গমের জল। এই জল ও মাটি রাম মন্দিরের ভূমি পুজোয় ব্যবহৃত হবে। বুধবার মন্ত্রোচ্চারণের সঙ্গে সঙ্গে সঙ্গমের জল ও মাটি বিশ্ব হিন্দু পরিষদের নেতার হাতে অর্পণ করা হয়। অযোধ্যাতে এই পবিত্র মাটি ও জল নিয়ে আসেন বিশ্ব হিন্দু পরিষদের তিন সদস্য। রাম মন্দিরের ভূমি পুজোর জন্য আগেই অযোধ্যায় পৌঁছেছে গোরক্ষপুরের গোরক্ষনাথ মন্দিরের মাটি।

বিশ্ব হিন্দু পরিষদের মুখপাত্র অশ্বিনী মিশ্র জানান, বুধবার বৈদিক ঐতিহ্য মেনে ভূমি পুজোর জন্য নিয়ে আসা পবিত্র মাটি ও জল সংগ্রহ করলেন বিশ্ব হিন্দু পরিষদের ধর্মাচার্য সম্পর্ক প্রমুখ শম্ভু, প্রান্ত সংগঠন মন্ত্রী মুকেশ কুমার, মেজার বাসিন্দা সঞ্জু লাল আদিবাসী। সঙ্গে ছিলেন বিশ্ব হিন্দু পরিষদের বেশ কয়েকজন নেতা প্রত্যেকেই বৈদিক মতে পুজো করেই এই পবিত্র জল ও মাটি গ্রহণ করেন। পুজো মিলে ভূমি পুজোর জন্য নিয়ে আসা পবিত্র জলও মাটি মহাবীর ভবনে নিয়ে যাওয়া হয়। এই মহাবীর ভবন হল প্রয়াত বিশ্ব হিন্দু পরিষদ নেতা অশোক সিঙ্ঘলের বাসস্থান। এবং সেখানে পৌঁছে রাম মন্দির তৈরিতে প্রয়াত নেতার অবদান ও ভূমিকাকে স্মরণ করা হয়। তারপর বিশ্ব হিন্দু পরিষদের কর্মীরা সেই পবিত্র জল ও মাটিকে দলীয় কার্যালয় কেশর ভবনে নিয়ে যান। আরও পড়ুন-Coronavirus Cases In India: একদিনে করোনার গ্রাসে ৫২ হাজার ১২৩ জন, ভারতে মোট কোভিড আক্রান্তের সংখ্যা এখন ১৬ লাখ ছুঁই ছুঁই

এই প্রসঙ্গে বিশ্ব হিন্দু পরিষদের নেতা বলেন, “সঙ্গমের পবিত্র জল ও মাটি ছাড়াও রাম মন্দিরের ভূমি পুজোর জন্য কাশী বিশ্বনাথের মাটি, শ্রীঙ্গভেরপুর জল, কবীর মঠ, মহর্ষি ভরদ্বাজ আশ্রম, সীতামাধি-র মতো বিখ্যাত ধর্মীয় স্থান থেকে রাম মন্দিরের ভূমি পুজোর জন্য জলও মাটি অযোধ্যায় পৌঁছবে আগামী ৫ আগস্টের আগে।”