Mumbai 26/11 Terror Attack: মুম্বই হামলার মূল চক্রীদের শাস্তি দিতে হবে, ভিডিয়োতে দেখুন আর কী বললেন বিদেশমন্ত্রী

নয়াদিল্লি: সন্ত্রাসবাদ (Terrorism) মনুষ্যতের (Humanity) জন্য একটা হুমকি (threat)। শনিবার ২৬/১১ মুম্বইয়ের সন্ত্রাসবাদী হামলায় (Mumbai 26/11 Terror Attack) মৃতদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এই মন্তব্যই করলেন ভারতের বিদেশমন্ত্রী (Indian External Affairs Minister) এস জয়শঙ্কর (S Jaishankar)। এর পাশাপাশি এই হামলার মূল চক্রীদের (Planners) শাস্তি দেওয়ার পক্ষেও জোরালো সওয়াল করেন তিনি।

মুম্বই হামলায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে শনিবার তিনি টুইট করেন, সন্ত্রাসবাদ মনুষ্যতের জন্য একটা হুমকি। আজ ২৬ নভেম্বর ভারতের সঙ্গে গোটা বিশ্বই মুম্বই হামলার ঘটনায় মৃতদের স্মরণ করেছে। এই হামলার পরিকল্পনা যারা করেছিল এবং যারা এই হামলার ঘটনাকে আড়াল করার চেষ্টা করেছিল তাদের বিচারের মুখোমুখি আনতে হবে। গোটা বিশ্বেই সন্ত্রাসবাদের বলি হওয়া মানুষদের জন্য এটা অত্যন্ত দরকারি। আরও পড়ুন: Covid-19: জাঁকিয়ে পড়তে চলেছে শীত, দেশে করোনা কোন জায়গায়

গত মাসে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের (United Nations Security Council) ২ দিনের সন্ত্রাসবাদ বিরোধী বৈঠক (anti-terrorism) আয়োজিত হয়েছিল ভারতের নেতৃত্বে। এই বৈঠকের পরেই নয়াদিল্লির তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, সন্ত্রাসবাদীরা যা কোনও দেশে লুকোনোর জায়গা বা আশ্রয় না নিতে পারে তা সমস্ত রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে শুরু হওয়া এই লড়াইয়ে জিততে গেলে রাষ্ট্রসংঘের প্রতিটি সদস্য দেশের সহযোগিতা খুবই প্রয়োজন। কারণ, আন্তর্জাতিক নিরাপত্তা (International security) ও শান্তির (peace) জন্য সন্ত্রাসবাদের বিরুদ্ধে জোটবদ্ধ হয়ে লড়াই করাটা খুব দরকারি। রাষ্ট্রসংঘের বিশেষ বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর উল্লেখ করেছিলেন কীভাবে সন্ত্রাসবাদের বৃদ্ধি হওয়ার ফলে আন্তর্জাতিক শান্তি বিঘ্নিত হচ্ছে। বিশেষ করে এশিয়া ও আফ্রিকার মানুষরা কীভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০০৮ সালের ১১ নভেম্বর মুম্বইয়ের ১২টি জায়গায় হামলা চালিয়ে কমপক্ষে ১৬৬ জনকে হত্যা করেছিল ১০ জন লস্কর-ই-তৈইবা জঙ্গি (Lashkar-e-Taiba)। তাদের হামলার ফলে ৩০০ জন জখমও হয়েছিলেন।