Tamil Nadu Jallikattu Video: জাল্লিকাট্টুতে জখমের সংখ্যা বেড়ে ৬০, বিপজ্জনক খেলার দৃশ্য দেখুন
Injured Admitted to Hospital (Photo Credits: ANI)

মাদুরাই, ১৬ জানুয়ারিঃ রবিবার মাদুরাইয়ের আভানিয়াপুরমে আয়োজিত হয়েছিল ‘জাল্লিকাট্টু’ (Tamil Nadu Jallikattu Video)। দক্ষিণ ভারতের এক অতি প্রাচীন সংস্কৃতি এই জাল্লিকাট্টু। ষাঁড়ে-মানুষের লড়াই হয় এখানে। যা দেখতে হাজার হাজার মানুষ ভিড় করেন। ষাঁড়কে নিয়ন্ত্রন করাই হল এই খেলার মূল নিয়ম। আর যে তা করতে পারবে সেই হবে প্রতিযোগিতার বিজেতা। অবাক করা দৃশ্য, মালাবদল, সাতপাক সেরে বিয়ে উত্তরপ্রদেশের দুই কুকুরের

সোমবার জেলা আধিকারিক সূত্রে খবর, জাল্লিকাট্টুতে (Jallikattu) জখমের সংখ্যা বেড়ে ৬০ এ পৌঁছেছে। যাদের মধ্যে ২০ জন গুরুতর চোট পেয়েছেন। চিকিৎসার জন্যে তাঁদের নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে। বাকি ৪০ জনের প্রাথমিক চিকিৎসাতেই কাজ চলে গিয়েছে।

তামিলনাড়ুতে জাল্লিকাট্টু, দেখুন ভিডিয়োঃ 

 

 

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক খেলা গুলোর মধ্যে জাল্লিকাট্টু অন্যতম (Jallikattu)। খেলায় চোট পাওয়ার পাশাপাশি প্রাণনাশেরও ঝুঁকি থাকে। বহু প্রতিযোগী বেঘোরে প্রাণ হারিয়েছেন জাল্লিকাট্টু প্রতিযোগিতায়। এই খেলায় সুপ্রিমকোর্টের একাধিক বিধি নিষেধ রয়েছে। সকল ঝুঁকির কথা মাথায় রেখে উপযুক্ত সুরক্ষা অবলম্বন করে প্রতি বছর তামিলনাড়ু সরকার জাল্লিকাট্টুর আয়োজন করেন। উপস্থিত থাকে জরুরি চিকিৎসার ব্যবস্থা। অসংখ্য অ্যাম্বুলেন্স। ষাঁড়েদের জন্যে আলাদা অ্যাম্বুলেন্স। এছাড়াও দমকলের ব্যবস্থাও থাকে।