আন্তর্জাতিক জলসীমা পেরোনোর অভিযোগ, শ্রীলঙ্কায় আটক নাবালক-সহ তামিলনাড়ুর ১৫ জন মৎস্যজীবী

চেন্নাই: আন্তর্জাতিক জলসীমা (International Maritime Boundary Line) পেরোনোর অভিযোগে এক নাবালক-সহ তামিলনাড়ুর ১৫ জন মৎস্যজীবীকে (fishermen) গ্রেফতার করল শ্রীলঙ্কার নৌসেনা (Sri Lankan Navy)। বাজেয়াপ্ত করা হয়েছে তাঁদের দুটি নৌকাও।

গ্রেফতার হওয়া ওই ভারতীয়দের বিরুদ্ধে অভিযোগ, তারা শ্রীলঙ্কার জলসীমাতে গিয়ে মাছ ধরছিল।  সেই সময় তাঁদের গ্রেফতার করেন শ্রীলঙ্কার নৌসেনার সদস্যরা। ধৃত ভারতীয়রা তামিলনাড়ুর (Tamilnadu) রামানাথপুরম জেলার (Ramanathapuram) রামেশ্বরমের (Rameswaram) বাসিন্দা বলে জানা গেছে। ওই মৎস্যজীবীদের মধ্যে ১২ বছরের এক নাবালকও আছে।

রামেশ্বরমের মৎস্যজীবীদের কাছ থেকে জানা গেছে, শনিবার সন্ধ্যায় প্রায় আড়াই হাজার মৎস্যজীবী মাছ (fish) ধরতে গেছিলেন। তাঁরা যখন তালাইমান্নারের (Talaimannar) কাছে ধনুষ্কোটি (Dhanushkodi) এলাকায় মাছ ধরছিলেন তখন শ্রীলঙ্কার নৌসেনার সদস্যরা সেখানে এসে ওই মৎস্যজীবীদের আটক করে।

এপ্রসঙ্গে রামেশ্বরমের মৎস্যজীবী সংগঠনের নেতারা জানান, মাছ ধরার সময় ওই ১৫ জন মৎস্যজীবীর নৌকার চারপাশে ঘিরে ফেলে শ্রীলঙ্কার নৌসেনার বেশ কয়েকটি ভেসেল। তারপর মৎস্যজীবীদের গ্রেফতার করা হয়। তাঁদের দুটি নৌকাও বাজেয়াপ্ত করা হয়েছে। ওই মৎস্যজীবীদের প্রথমে তালাইমান্নার নাভাল ক্যাম্পে নিয়ে গিয়ে জেরা করা হয়। তারপর শ্রীলঙ্কার মৎস্য দপ্তরের হাতে ওই ভারতীয়দের তুলে দেওয়া হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও তামিলনাড়ুর একাধিক মৎস্যজীবীকে আন্তর্জাতিক জলসীমা পেরিয়ে মাছ ধরার জন্য গ্রেফতার করেছে শ্রীলঙ্কার নৌসেনা। বাজেয়াপ্ত করা হয়েছে তাঁদের নৌকাগুলিও। এভাবে প্রচুর নৌকা বাজেয়াপ্ত হওয়ার ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে হচ্ছে ভারতীয় মৎস্যজীবীদের।