S Jaishankar (Photo Credit: Instagram)

২০১৫ সালে তৎকালীন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের (Sushma Swaraj) পাক সফরের পর কেটে গিয়েছে ন'বছর। এরমধ্যে দু'দেশের মধ্যে বয়ে গিয়েছে অনেক জল। এমনিতেই স্বাধীনতার পর থেকেই দুই দেশের সম্পর্ক বরাবরই আদায় কাঁচকলার মতোই ছিল। কিন্তু দুই দেশের মধ্যে খেলা, বিনোদন ইত্যাদির মাধ্যমে একটা সম্পর্ক বজায় ছিল। কিন্তু ২০১৬তে পাঠানকোট হামলা, পরবর্তীকালে ২০১৯-এ পুলওয়ামা হামলার পর থেকেই দুই দেশের মধ্যে আরও দুরত্ব বাড়ে। এমনকী পাক শিল্পী, খেলোয়াড়দের ওপর জারিও করা হয় নিষেধাজ্ঞা। অন্যদিকে পাকিস্তানেও বয়কট করা হয় ভারতীয় ছবি। এদিকে আবার সুষমা স্বরাজের প্রয়াণের পর বিদেশমন্ত্রী হন এস জয়শঙ্কর (S Jaishankar)। তিনি বিদেশমন্ত্রী হওয়ার পর পাক সফর এখনও পর্যন্ত হয়নি।

তবে এবার সাংহাই কর্পোরেশ অর্গানাইজেশন সামিট হোস্ট কান্ট্রি হতে চলেছে পাকিস্তান। আর সেই কারণেই এবার পাকিস্তানে যেতে হবে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে। সূত্রের খবর, আগামী ১৫-১৬ অক্টোবরে ইসলামাবাদে হতে চলেছে এই সম্মেলন। যেখানে ভারত ছাড়াও যোগ দেবে চীন, ইরান, কাজখাস্তান, কিরগিজস্তান, রাশিয়া. উজবেকিস্তান, তাজিকিস্তানের মতো দেশগুলি। দীর্ঘ ৯ বছর পর ভারতের প্রতিনিধি দল এই প্রথম পাক সফরে যেতে চলেছে। ফলে আলাদা করে কড়া নিরাপত্তা থাকবে, তা আন্দাজ করাই যাচ্ছে।

যদিও এদিন বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছেন, পাক সরকারের তরফ থেকে ভারতকে এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। সেই আমন্ত্রণেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের নেতৃত্বে একটি প্রতিনিধি দল যোগ দেবে এই সম্মেলনে। যদিও কবে বিদেশমন্ত্রী পাকিস্তানের উদ্দেশ্যে রওনা দেবেন সেই বিষয়ে এখনও নিশ্চিতভাবে কিছু বলা যায়নি।