PM Vishwakarma: দ্বারকায় 'পিএম বিশ্বকর্মা' প্রকল্পের সূচনা করে কী বললেন প্রধানমন্ত্রী মোদি! দেখুন ভিডিয়ো
Photo Credits: ANI

দ্বারকা: রবিবার নিজের ৭৩তম জন্মদিনে 'পিএম বিশ্বকর্মা' (PM Vishwakarma) প্রকল্পের সূচনা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। দ্বারকার (Dwarka) ইন্ডিয়া ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সপো সেন্টারে (India International Convention and Expo Centre) অভিনব এই প্রকল্পের পোর্টাল (portal), প্রতীক (symbol) ও ট্যাগলাইনের (tagline) উদ্বোধন করার পাশাপাশি ১৮টি ডাক টিকিট (post tickets) ও টুলকিট বুকলেট (Toolkit Booklet) প্রকাশ করেন তিনি। সেই সঙ্গে অনুষ্ঠান মঞ্চ থেকে প্রচুর শিল্পী ও কারিগরের হাত পিএম বিশ্বকর্মা সার্টিফিকেট তুলে দেন প্রধানমন্ত্রী।

দেখুন ভিডিয়ো:

পরে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, "আজকে বিশ্বকর্মা জয়ন্তী (Vishwakarma Jayanti)। এই দিনটি দেশের শিল্পী (artisans) ও কারিগরদের (crafts persons) জন্য উৎসর্গ করা হয়। বিশ্বকর্মা জয়ন্তীর এই পবিত্র মুহূর্তে দেশের সমস্ত মানুষকে শুভেচ্ছা জানাচ্ছি আমি। আজকে আমাদের বিশ্বকর্মা পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার সুযোগ পেয়ে আমি সত্যিই খুব খুশি। পিএম বিশ্বকর্মা প্রকল্পের সূচনা করে আজকে শিল্পী ও কারিগরদের জন্য একটি আশার আলো জ্বালানো হল।"

দেখুন ভিডিয়ো:

তিনি আরও বলেন, "দেশে আজকে আন্তর্জাতিক প্রদর্শনী সেন্টার যশভূমি তৈরি হয়েছে। এখানে যে ধরনের কাজ করা হয়, তাতে আমার বিশ্বকর্মা ভাইদের তপস্যা ও সাধনার ফল দেখা যায়। আমি জাতির প্রতিটি বিশ্বকর্মার জন্য এই কেন্দ্রটিকে উৎসর্গ করছি। এটি বিশ্বকর্মাদের জন্য অত্যন্ত সহায়ক হতে চলেছে। ভারতীয় শিল্প ও হস্তশিল্পকে বিশ্বব্যাপী পৌঁছে দেওয়ার জন্য এটি একটি প্রাণবন্ত কেন্দ্র হবে। এটি স্থানীয় পণ্যগুলিকে বিশ্বব্যাপী তৈরি করতে একটি বিশাল ভূমিকা পালন করবে। আমাদের শরীরে মেরুদণ্ড যেভাবে অপরিহার্য। তেমনি আমাদের বিশ্বকর্মারাও সমাজের জন্য অপরিহার্য। তাঁদের ছাড়া দৈনন্দিন জীবন কল্পনাই করা যাবে না।"

দেখুন ভিডিয়ো:

ভবিষ্যতের কথা স্মরণ করিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, "অদূর ভবিষ্যতে প্রশিক্ষণ, প্রযুক্তি এবং সরঞ্জামগুলি অত্যন্ত প্রয়োজনীয় হবে। 'প্রধানমন্ত্রী বিশ্বকর্মা' প্রকল্পের অধীনে সরকার বিশ্বকর্মা অংশীদারদের বিশেষ প্রশিক্ষণ প্রদানের দিকে মনোনিবেশ করেছে এবং প্রশিক্ষণ চলাকালীন তাঁকে ৫০০ টাকা দেওয়া হবে। তাঁরা দেড় হাজার টাকার একটি টুলকিট ভাউচারও পাবেন। আপনাদের তৈরি পণ্যের ব্র্যান্ডিং, প্যাকেজিং এবং বিপণণেও সরকার সাহায্য করবে। বিনিময়ে সরকার চায় যে আপনি শুধুমাত্র জিএসটি নথিভুক্ত করে এমন দোকান থেকে টুলকিট কিনুন।" আরও পড়ুন: Narendra Modi's Birthday: যশোভূমি উদ্বোধনে প্রধানমন্ত্রীকে সংস্কৃতে জন্মদিনের শুভেচ্ছা মেট্রো যাত্রীর, মুগ্ধ মোদী

দেখুন ভিডিয়ো: