PM To Visit Serum Institute Of India: নজরে করোনা ভ্যাকসিন, শনিবার সিরাম ইনস্টিটিউট পরিদর্শনে যাবেন নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি. (Photo Credit: PBNS)

নতুন দিল্লি, ২৬ নভেম্বর: শনিবার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India) পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। পুনের এই সংস্থা করোনাভাইরাস ভ্যাকসিনের জন্য ফার্মা জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড ইউনিভার্সিটির অংশীদার। সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন সাতটি ফার্মকে প্রি-ক্লিনিকাল টেস্ট, পরীক্ষা এবং বিশ্লেষণের জন্য করোনা ভ্যাকসিন তৈরির অনুমতি দিয়েছে, যার মধ্যে দুটি হল সিরিম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এবং জেনোভা বায়ো ফার্মাসিউটিক্যালস।

পুনের বিভাগীয় কমিশনার সৌরভ রাও বলেন, "শনিবার সেরাম ইনস্টিটিউটে প্রধানমন্ত্রী মোদির সফরের বিষয়ে আমরা নিশ্চয়তা পেয়েছি, তবে তাঁর প্রোগ্রামের সবকিছু এখনও জানা যায়নি।" মঙ্গলবার রাও বলেছিলেন যে প্রধানমন্ত্রীর পুনে সফর হওয়ার সম্ভাবনা রয়েছে এবং আর সেটা হবে করোনাভাইরাস ভ্যাকসিনের অবস্থা পর্যালোচনা এবং উদ্বোধন, উৎপাদন ও বিতরণ প্রক্রিয়া সম্পর্কেই। রাও আরও জানিয়েছিলেন যে ১০০টি দেশের রাষ্ট্রদূত ৪ ডিসেম্বর সিরাম ইনস্টিটিউট এবং জেনোভা বায়ো ফার্মাসিউটিক্যালস পরিদর্শনে যাবেন। আরও পড়ুন: Oxford-AstraZeneca Vaccine: ৭০ শতাংশ কার্যকরী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা করোনা টিকা

দিন কয়েক আগে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (Serum Institute of India) সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawalla) জানিয়েছিলেন যে ভারত ডিসেম্বরের মধ্যেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস ভ্যাকসিন কোভিশিল্ড-র (Covishield) ১০০ মিলিয়ন শট পাবে। তিনি আরও জানান যে সেরাম ইনস্টিটিউট গত ২ মাসে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ৪০ মিলিয়ন ডোজ তৈরি করেছে।