PM Modi In Athens: 'চাঁদে তেরঙ্গা উত্তোলন করে বিশ্বকে নিজের ক্ষমতা চিনিয়েছে ভারত', ভিডিয়োতে শুনুন এথেন্সে দাঁড়িয়ে আরও কী বললেন মোদি
Photo Credits: ANI

এথেন্স: "চাঁদে তেরঙ্গা (Tiranga on Moon) উত্তোলন করে (hoisting) বিশ্বকে (world) নিজের ক্ষমতা চিনিয়েছে ভারত (India)।" শুক্রবার রাতে এথেন্সে (Athens) প্রবাসী ভারতীয়দের সামনে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্যই করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ভারতের এই সাফল্যের জন্য প্রবাসীদেরও অভিনন্দন জানান তিনি।

দেখুন ভিডিয়ো:

বক্তব্যের শুরুতেই চন্দ্রযানের সফলতার কথা উল্লেখ করে মোদি বলেন, "চাঁদে তেরঙ্গা উত্তোলন করে ভারতের ক্ষমতা (capabilities) সম্পর্কে বিশ্বকে সচেতন (aware) করেছি আমরা। পৃথিবীর সব জায়গা থেকে অভিনন্দন বার্তা (Congratulatory messages) আসছে। এই ধরনের বার্তায় ভর্তি হয়ে গেছে সোশ্যাল মিডিয়া। যখন সাফল্য এত বড় হয় তখন সম্মান প্রদর্শনও চলতে থাকে। পৃথিবীর যেখানেই থাকুন না কেন আপনাদের মুখগুলো বলে যে ভারত সবসময় আপনাদের হৃদয়ে স্পন্দিত হয়। আমি আবার একবার চন্দ্রযান ৩ (Chandrayaan-3)-এর সাফল্যের জন্য আপনাদের অভিনন্দন জানাই।"

দেখুন ভিডিয়ো:

সকালে গ্রিসের রাষ্ট্রপতি ভারতের প্রধানমন্ত্রীকে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার দিয়েছেন। তা প্রবাসী ও ১৪০ কোটি ভারতবাসীর বলেই জানিয়ে নরেন্দ্র মোদি বলেন, "আপনারা দেখেছেন গ্রিস সরকার আমাকে তাদের দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার (highest civilian award of Greece) দিয়ে সম্মানিত করেছেন। এই সম্মান আপনাদের সবার, ১৪০ কোটি ভারতীয়র। আমি এই সম্মান মা ভারতীর সন্তানদের উৎসর্গ করছি।" আরও পড়ুন: China Bans Japanese Seafood: পরিশোধিত তেজস্ক্রিয় জল সমুদ্রে ফেলায় জাপানের সামুদ্রিক খাদ্য নিষিদ্ধ করল চিন

দেখুন ভিডিয়ো:

বর্তমানে পুরো বিশ্বের কাছে ভারত নতুন রূপে আত্মপ্রকাশ করছে বলে দাবি করে তিনি আরও বলেন, "আজকে পুরো বিশ্ব নতুন রূপে সেজে উঠছে।  নিজেদের ক্রমবর্ধমান সক্ষমতার জন্য বিশ্বের জন্য ভারতের ভূমিকারও দ্রুত পরিবর্তন হচ্ছে। এখন থেকে কিছুদিন আগে থেকে ভারতে জি ২০ সম্মেলন (G20 Summit) শুরু হয়েছে। জি ২০-র সভাপতি হিসেবে ভারত যে থিম ঠিক করেছে তাতে বিশ্বব্যাপী সম্প্রীতি প্রকাশ পাচ্ছে। থিমটা হল বসুধৈব কুটুম্বকম (Vasudhaiva Kutumbakam)- এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ।"

দেখুন ভিডিয়ো: