Parliament Winter Session 2023: অব্যাহত বিরোধী সাংসদদের বরখাস্ত প্রক্রিয়া, মঙ্গলবার নতুন করে সাসপেন্ড আরও ৪৯
New Parliament Building (Photo Credits: ANI)

Parliament Winter Session 2023: সোমবারের পর মঙ্গলবারেও অব্যাহত বিরোধী সাংসদদের বরখাস্ত প্রক্রিয়া। এদিন লোকসভা থেকে আরও ৪৯ জন সাংসদকে সাসপেন্ড করলেন স্পিকার ওম বিড়লা (Lok Sabha Speaker Om Birla)। সোমবার লোকসভা (Lok Sabha) থেকে সাসপেন্ড হন ৩৩ জন সাংসদ। গত সপ্তাহে লোকসভা থেকে বরখাস্ত হয়েছিলেন ১৩ জন। সব মিলিয়ে চলতি শীতকালীন অধিবেশনে সংসদের নিম্নকক্ষ থেকে থেকে বরখান্ত হলেন ৯৫ জন সাংসদ। রাজ্যসভা থেকেই সাসপেন্ড হয়েছেন বহু বিরোধী সাংসদ।

মঙ্গলবার সাসপেন্ড হওয়া সাংসদদের তালিকায় রয়েছেন তৃণমূলের (TMC) মালা রায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়। কংগ্রেসের (Congress) শশী তারুর, কার্তি চিদম্বরম, এনসিপির সুপ্রিয়া সুলে, এনসি-র ফারুক আবদুল্লা, সমাজবাদী পার্টির ডিম্পল যাদব, বিএসপি-র সাংসদ দানিশ আলি প্রমুখরা। এদিন লোকসভার কার্যক্রমে বিঘ্ন ঘটানোর অভিযোগে বরখাস্ত করা হয়েছেন ওই ৪৯ জন সাংসদ।

লোকসভায় সাসপেন্ড আরও ৪৯ সাংসদ... 

চলতি শীতকালীন অধিবেশনে বাকি সময়ের জন্যে অংশগ্রহণ করতে পারবেন না বরখাস্ত হওয়া সাংসদেরা। সাসপেন্ড হতেই এক্স হ্যান্ডেলে থেকে কংগ্রেস সাংসদ শশী তারুর (Congress MP Shashi Tharoor) লেখেন, 'আমার প্রায় ১৫ বছরের সংসদীয় কর্মজীবনে প্রথমবারের মতো আমিও সংসদে সাম্প্রতিক নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে আলোচনার আহ্বান জানিয়ে প্ল্যাকার্ড হাতে ওয়েলে নেমেছি। জাতীয় কংগ্রেসের প্রতি আমার শ্রদ্ধা থেকে আমি তা করেছি'। তিনি আরও লিখেছেন, 'সরকারের কাছ থেকে জবাবদিহির দাবিতে অন্যায়ভাবে আমার সহকর্মীদের বরখাস্ত করা হয়েছে। আজ আমিও সাসপেন্ড হয়েছি'।

দেখুন টুইট... 

রাজ্যসভা (Rajya Sabha) থেকে সোমবার বরখাস্ত হয়েছেন ৪৫ জন সাংসদ। ১১ জন সাংসদের নামে স্বধিকার ভঙ্গ কমিটিতে অভিযোগ দায়ের হয়েছে। গত সপ্তাহে রাজ্যসভায় সাসপেন্ড হন ১ জন সাংসদ। সব মিলিয়ে রাজ্যসভায় মোট সাসপেন্ড ৪৬। দুই কক্ষ মিলিয়ে সাসপেন্ড হওয়া সাংসদের সংখ্যা শতাশিক।