Cricket In Olympic Games 2028: ১০০ বছর পার করে আবার অলিম্পিকে ক্রিকেট, অনুমোদনের ঘোষণা আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (দেখুন টুইট)
Cricket In Olympic 2028 Photo Credit: Twitter@ANI

১০০ বছরেরও বেশী সময় পর আবারও অলিম্পিকে ফিরতে চলেছে ক্রিকেট। বিশ্বের  অন্যতম জনপ্রিয় এই খেলাটিকে  ২০২৮ লস এ্যাঞ্জেলস অলিম্পিক গেমসে পাঁচটি নতুন ইভেন্টের মধ্যে অন্যতম একটি ইভেন্ট হিসেবে অন্তর্ভূক্ত হয়েছে। মুম্বাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) কার্যনির্বাহী কমিটির বৈঠকে ক্রিকেটকে  এলএ ২৮’ (LA 28)তে অন্তর্ভূক্তির অনুমোদন দেয়া হয়েছিল আগেই, আজ সোমবার আইওসির সেশনে সদস্যদের ভোটের মাধ্যমে চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর তা ঘোষণা করেন আইওসি সভাপতি থমাস বাখ।

অলিম্পিক গেমস লস অ্যাঞ্জেলেস ২০২৮ এর আয়োজক কমিটির প্রস্তাব (LA28) অনুযায়ী পাঁচটি নতুন খেলার অন্তর্ভুক্ত করার জন্য আইওসি-র অধিবেশনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।সেই পাঁচটি খেলা হল বেসবল/সফটবল, ক্রিকেট (T20), পতাকা ফুটবল, ল্যাক্রোস (ছক্কা) এবং স্কোয়াশ LA28-এ প্রোগ্রামে থাকবে।সর্বশেষ ১৯০০ প্যারিস অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভূক্ত ছিল। ঐ আসরে ফ্রান্সকে পরাজিত করে সোনা জয় করেছিল ব্রিটেন।

অলিম্পিক মুভমেন্টের অংশ হিসেবে ও সারা পৃথিবীতে ক্রিকেটের ক্রমাগত জনপ্রিয়তায় আবারো অলিম্পিক ইভেন্ট হিসেবে ফিরিয়ে আনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করে আইওসি। অবশেষে আজ তাঁর অনুমোদনের প্রক্রিয়া সম্পূর্ণ হল।অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভূক্ত হলে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মত দেশকে ছাপিয়ে সারা বিশ্বে ক্রিকেটের চর্চা এগিয়ে যাবে। আইসিসি সদস্য দেশগুলো ছাড়া অন্যান্য দেশও এর প্রতি আকৃষ্ট হবে।এটাই ছিল আই ও সি-র লক্ষ্য।