Photo Credits: X@airnewsalerts

নয়াদিল্লি: সাম্প্রতিক বছরগুলিতে কেরলে (Kerala) বেশ কয়েকবার নিপা ভাইরাসের (Nipah Virus) প্রকোপ দেখা দিয়েছে। নিপা ভাইরাসের হানায় ১৪ বছর বয়সী কেরলের এক কিশোরের মৃত্যু হয়েছে। গত রবিবার হাসপাতালে তার মৃত্যু হয়, কিশোর কেরলের মলপ্পুরমের বাসিন্দা। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ জানিয়েছেন, নিপা ভাইরাসে মারা যাওয়া কিশোরের পরিবারের সদস্য এবং তার সঙ্গে সরাসরি যোগাযোগকারী কয়েকজন ব্যক্তি নিপা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে নড়েচড়ে বসেছে স্বাস্থ্য দফতর। রাজ্য জুড়ে সতর্কতা জারি হয়েছে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী সকলকে মাস্ক পরতে অনুরোধ করেছেন। উপসর্গ দেখলেই নিভৃতবাসে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য দফতর।

নিপা ভাইরাস কি?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, নিপা একটি জুনোটিক ভাইরাস, এটি প্রাণী থেকে মানুষের মধ্যে সংক্রমণ হতে পারে। ভাইরাসটি শ্বাসযন্ত্র এবং মস্তিষ্কে আক্রমণ করে। এটি প্রথম ১৯৯৯ সালে মালয়েশিয়ার শূকর চাষীদের মধ্যে দেখা দিয়েছিল, পরে এটি সিঙ্গাপুরেও দেখা যায়।

নিপা ভাইরাস কিভাবে ছড়ায়?

ভাইরাসটি বাদুড় এবং শূকর থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। সম্প্রতি চিকিৎসকেরা জানিয়েছেন, পশু কিংবা পাখিতে ঠোকরানো ফল খেলেও নিপার সংক্রমণ হতে পারে। তাই বাজার থেকে কেনা ফল ভালো করে ধুয়ে খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।