Modi-Shahi Murdabad: 'মোদী-শাহী মুর্দাবাদ', স্লোগান তুলে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ, বরখাস্ত ৯২ সাংসদের পাশে  শরদ এবং খাড়্গেরা
Suspended 92 MPs Protest (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ১৯ ডিসেম্বরঃ  এক ধাক্কায় ৯২ জন সাংসদকে শীতকালীন অধিবেশনের বাকি সময়ের জন্যে বরখাস্ত করা হয়েছে। কী গুরু অপরাধ ছিল বরখাস্ত হওয়া ৯২ সাংসদদের! গত ১৩ ডিসেম্বর সংসদের (Parliament) ভিতরে এবং বাইরে নিরাপত্তা লঙ্ঘনের যে ঘটনা ঘটেছিল তা নিয়ে সংসদের অভ্যন্তরে বিবৃতি দিক স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই প্রসঙ্গে সংসদের বাইরে মুখ খুললেও, সংসদের ভিতরে মুখে কুলুপ। যা নিয়ে সংসদের উভয় কক্ষের ওয়েলে নেমে প্ল্যাকার্ড হাতে প্রতিবাদে সরব হন বিরোধীরা। এই ছিল গুরু অপরাধ যার জেরে চলতি শীতকালীন অধিবেশনের বাকি সময়ের জন্যে দুই কক্ষ মিলিয়ে মোট ৯২ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছে (Suspension Of 92 MPs)। শুধু মোদী জামানাই নয়, গণতন্ত্রের ইতিহাসে যা রেকর্ড।

আরও পড়ুনঃ  সংসদের উভয় কক্ষে বরখাস্ত ৯২ সাংসদ, ‘গনতন্ত্রের হত্যা’ মন্তব্য বিরোধীদের

সরকার পক্ষের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ দেখিয়ে আজ মঙ্গলবার সংসদ চত্বরে গান্ধী মূর্তির পাদদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন বরখাস্ত হওয়া সাংসদেরা। তাঁদের বিক্ষোভে সামিল হয়েছেন এনসিপি-র শরদ পাওয়ার এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে ( Mallikarjun Kharge)। 'মোদী শাহী মুর্দাবাদ' (Modi-Shahi Murdabad) স্লোগান তুলে গান্ধী মূর্তির সামনে প্রতিবাদে সরব হয়েছেন বিরোধীরা।

দেখুন... 

সোমবার লোকসভা (Lok Sabha) থেকে সাসপেন্ড হন ৩৩ জন সাংসদ। যাদের মধ্যে তিন জনের বিরুদ্ধে স্বধিকার ভঙ্গ কমিটিতে অভিযোগ দায়ের হয়েছে। গত সপ্তাহে লোকসভা থেকে বরখাস্ত হন ১৩ জন সাংসদ। লোকসভা থেকে মোট বরখাস্ত হওয়া সাংসদের সংখ্যা দাঁড়িয়ে ৪৬।

রাজ্যসভা (Rajya Sabha) থেকে সোমবার বরখাস্ত হন ৪৫ জন সাংসদ। ১১ জন সাংসদের নামে স্বধিকার ভঙ্গ কমিটিতে অভিযোগ দায়ের হয়েছে। গত সপ্তাহে রাজ্যসভায় সাসপেন্ড হন ১ জন সাংসদ। সব মিলিয়ে রাজ্যসভায় মোট সাসপেন্ড ৪৬। দুই কক্ষ মিলিয়ে সাসপেন্ড হওয়া সাংসদের সংখ্যা ৯২।