BJP Sarpanch Shot Dead: উপত্যকায় জঙ্গিদের গুলিতে নিহত বিজেপির গ্রাম প্রধান সাজ্জাদ আহমেদ খাণ্ডে
প্রতীকী ছবি(Photo Credit: ANI)

শ্রীনগর, ৬ আগস্ট: জম্মু কাশ্মীরে শুধু নাশকতা চালিয়েই ক্ষান্ত থাকছে না জঙ্গিরা। গত কয়েক সপ্তাহ ধরে উপত্যকার বিজেপি নেতাদের অপহরণ ও খুন করাটাও জঙ্গিদের নতুন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। এদিন জঙ্গির গুলিতে হত দক্ষিণ কাশ্মীরের কুলগামের বিজেপি নেতা তথা গ্রাম প্রধান সাজ্জাদ আহমেদ খাণ্ডে (Sajad Ahmed Khanday)। জঙ্গি তাঁকে খুব কাছ থেকে গুলি করেই উধাও হয়ে যায়। গুলিবিদ্ধ গ্রাম প্রধানকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। বৃহস্পতিবার সকালে চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে কুলগামের কাজিগুন্দ এলাকর ভেসুতে। জঙ্গিরা বিজেপির সহসভাপতি সাজ্জাদের বাড়িতেই হামলা চালায় প্রথমে। গ্রাম প্রধান তখন বাড়িতে ছিলেন না। বাড়ির বাইরে তাঁকে ক্লোজ রেঞ্জ থেকে গুলি করে উধাও হয় জঙ্গির দল।

তবে এই ঘটনা প্রথম নয়। এর আগে জুন মাসে অনন্তনাগ জেলার লোকভবনে নিজের বাড়ির বাইরেই জঙ্গিদের গুলিতে নিহত হন কংগ্রেসের গ্রামপ্রধান অজয় কুমার পণ্ডিত। অর্থাৎ গত কয়েক মাসে এই নিয়ে জঙ্গিদের হামলায় দু’জন গ্রামপ্রধান নিহত ও একজন গুরুতর আহত হয়েছেন। এরপর গত ৮ জুলাই জম্মু-কাশ্মীরের বান্দিপোড়া জেলায় বিজেপি নেতা শেখ ওয়াসিম বারি, তাঁর বাবা ও ভাইকে গুলি করে হত্যা করে জঙ্গিরা। রাত সাড়ে ৮টা নাগাদ ওয়াসিমের বাড়িতে হামলা চালায় জঙ্গিরা। সেই সময় বাড়ির নিচে দোকানে বসেছিলেন ওয়াসিম, তাঁর বাবা ও ভাই। সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, বাইকে করে এসে এক জঙ্গি কাছ থেকে তাঁদের গুলি করে। এই ঘটনার পরেই মৃত বিজেপি নেতার পরিবারের সুরক্ষার দায়িত্বে থাকা ১০ পুলিশকর্মীকে সাসপেন্ড করা হয়। সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে জঙ্গিদের শনাক্ত করার কাজ শুরু হয়। কিন্তু এখনও সেই ঘটনার কিনারা হয়নি। তার মধ্যেই এভাবে একের পর এক হামলা হয়েই চলেছে উপত্যকায়। আরও পড়ুন-COVID-19 Cases In India: বৃহস্পতিবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছুঁই ছুঁই, একদিনে সংক্রামিত ৫৬ হাজার ২৮২ জন

এদিকে গতকালই জম্মু ও কাশ্মীরের ৭০ ধারা বিলোপের বর্ষপূর্তি হয়েছে। রাতারাতি উপত্যকার লেফটেন্যান্ট রাজ্যপাল বদল হয়েছে। জিসি মুর্মু-র পদত্যাগের পর নতুন রাজ্যপাল হচ্ছেন উত্তরপ্রদেশের গাজিপুরের প্রাক্তন বিজেপি সাংসদ মনোজ সিনহা। আর আজই কিনা বিজেপি নেতাকে গুলি করে খুন করল জঙ্গিরা। গত মঙ্গলবার এই কুলগাম জেলাতেই বিজেপির গ্রামপ্রধান আখরানের উপর হামলা করে জঙ্গিরা। জঙ্গিদের গুলিতে গুরুতর জখম হন আখরান। এই মুহূর্তে হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। সেই ক্ষত টাটকা থাকতে থাকতেই ফের খুনোখুনিতে এলাকায় উত্তেজনা ছড়িয়েছে। জঙ্গিরা বেছে বেছে বিজেপির নেতাকর্মীদের নিশানা বানানোয় আতঙ্কের বাতবারণ তৈরি হয়েছে।