Jammu &Kashmir: পুলওয়ামার ধাঁচে জঙ্গি নাশকতা রুখে দিল জম্মু ও কাশ্মীরের পুলিশ, উদ্ধার বিস্ফোরক বোঝাই গাড়ি
জম্মু কাশ্মীরের পুলিশ পুলওয়ামা হামলা রুখল (Photo Credits: ANI.Screengrab)

শ্রীনগর, ২৮ মে: ফের ভয়াবহ বিস্ফোরণের হাত থেকে রক্ষা পেল উপত্যকা (Jammu and Kashmir)। জঙ্গিদের প্ল্যান ছিল পুলওয়ামা জেলায় গাড়িবোমা বিস্ফোরণ ঘটাবে। একেবারে আগের ছকে হামলার পরিকল্পনা করেছিল জঙ্গিরা। তবে তা বানচাল হয়ে গেল, বৃহস্পতিবার সকালে পুলওয়ামায় সেনা, আধাসেনা ও পুলিশের যৌথ তল্লাশিতে উদ্ধার হয় সেই বিস্ফোরক বোঝাই গাড়ি। তাতে মিলেছে ২০ কেজি বিস্ফোরক। এদিকে পুলিশের উপস্থিতি টের পেয়েই গাড়ি রেখে বেপাত্তা চালক। উদ্ধার হওয়া বিস্ফোরককে ইতিমধ্যেই নিষ্ক্রিয় করা হয়েছে। বাহিনীর ডাকে বম্ব স্কোয়াডও ঘটনাস্থলে আসে। বিস্ফোরক নিষ্ক্রিয় করার সময় এলাকা থেকে সবাইকে সরিয়ে দেওয়া হয়।

পুলিশ জানিয়েছে, গড়িটির রেজিস্ট্রেশন নম্বর ভুয়ো ছিল। বৃহস্পতিবার সকালে একটি চেকপয়েন্টে গাড়িটিকে থামতে বলা হয়। কিন্তু তা না-শুনে গতি বাড়িয়ে ব্যারিকেড ভেঙে যাওয়ার চেষ্টা করে চালক। পুলিশের ইনস্পেক্টর জেনারেল বিজয় কুমার জানিয়েছেন, 'নিরাপত্তা রক্ষীরা গুলি চালাতে শুরু করে। চালক পালাতে সক্ষম হয়। কিন্তু IED বোঝাই গাড়িটা ফেলে যায় সে। সম্ভাব্য হামলার কথা আমরা গোয়েন্দাদের থেকে জানতে পেরেছিলাম। গতকাল থেকেই আমরা IED বোঝাই গাড়ি খুঁজে বেড়াচ্ছি।' আরও পড়ুন-SpaceX Astronaut Launch Postponed: ভিলেন খারাপ আবহাওয়া, স্থগিত হয়ে গেল স্পেস এক্স-এর মহাকাশ অভিযান

উল্লেখ্য, গত দু’মাস ধরে কাশ্মীরে জঙ্গি হানার ঘটনা বেড়েছে। সীমান্তের ওপার থেকে প্রশিক্ষণ নিয়ে উপত্যকায় ঢুকছে জঙ্গিরা। তাই বাড়ছে সেনা-জঙ্গি সংঘর্ষের ঘটনাও। একাধিক গুলি বিনিময়ের ঘটনায় এই দু’মাসে সেনা অফিসার-সহ ৩০ জন নিরাপত্তা রক্ষী প্রাণ হারিয়েছেন সংঘর্ষে নিহত হয়েছে ৩৮ জন জঙ্গিও। মে মাসের প্রথম দিকে পুলওয়ামায় সেনা ও জঙ্গি সংঘর্ষে নিহত হয় হিজবুল মুজাহিদিনের শীর্ষ নেতা রিয়াজ নাইকু।