I-League 2019-20: আই লিগের প্রথম ম্যাচে আইজলের কাছে আটকে গেল মোহনবাগান
আই লিগের প্রথম ম্যাচেই ধেরিয়ে আইজলের কাছে আটকে গেল মোহনবাগান (Photo Credits: Twitter|@AizawlFC)

মিজোরাম, ৩০ নভেম্বর: আজ থেকে শুরু হয়েছে এবছরের আই লিগ (I-League)। মিজোরামের রাজীব গান্ধী স্টেডিয়ামে এদিন উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় আইজল এফসি (Aizawl FC) ও মোহনবাগান (Mohun Bagan)। মরশুমের শুরুটা মোটেই আশানুরূপ হল না মোহনবাগানের জন্য। আই লিগের শুরুতেই ধাক্কা খেল মোহনবাগান। অ্যাওয়ে ম্যাচে আইজল এফসির বিরুদ্ধে ৯০ মিনিটে একটাও গোল করতে পারল না সবুজ-মেরুন শিবির। ফলে, লিগের প্রথম ম্যাচে এক পয়েন্ট নিয়েই ঘরে ফিরতে হল কিবু ভিকুনার ছেলেদের।

২০১০ সালে আই লিগের শিরোপা পেয়েছে আইজল এফসি। অন্যদিকে একেবারে নতুনভাবে দেখা গিয়েছে মোহনবাগানকে। এসেছেন নতুন কোচও। খোলনলচে বদলে ফেলা হয়েছে দলের সাপোর্ট স্টাফ থেকে ফুটবলারদের। স্প্যানিয়ার্ড তারকা কিবু ভিকুনাকে (Kibu Vicuna) কোচ করে আনা হয়েছে। তাঁর সাপোর্ট স্টাফেও নতুন মুখ। গত মরশুমে মোহনবাগান পঞ্চম স্থানে নিজেদের লড়াই শেষ করেছিল। বছর চারেক আগে আইজল এফসি মোহনবাগানের মুখের গ্রাস কেড়ে নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। তবে সেবারের আইজল আর আজকের আইজলের মধ্যে অনেক পার্থক্য। বিশেষ করে মরশুমের শুরুতে পাহাড়ি দলটি অনেকটাই ভাঙাচোরা। বিদেশি মাত্র দু’জন। তাছা়ড়া, দেশি ফুটবলারও যে খুব নামি, তাও নয়। অধিকাংশ ফুটবলারই অ্যাকাডেমি থেকে উঠে আসা। অন্যদিকে, মোহনবাগান পুরোদস্তুর তৈরি দল। দীর্ঘদিন ধরে একসঙ্গে খেলেছে এই দলের ফুটবলাররা। তাছাড়া, মোহনবাগানকে ম্যাচের আগে ভরসা দিচ্ছিল পাঁচ বিদেশির উপস্থিতি। অথচ, এতকিছু সত্ত্বেও শেষ পর্যন্ত আইজল এফসির রক্ষ্মণ ভাঙতে পারল না মোহনবাগান। আরও পড়ুন: I-League 2019-20: আগামীকাল আই লিগের ঢাকে কাঠি, উদ্বোধনী ম্যাচে মোহনবাগানের মুখোমুখি আইজল এফসি

পাঁচ মাস ধরে দল অনুশীলন করেছে। প্রশ্ন হল, পাঁচ মাস ধরে অনুশীলনের পর যদি দল এমন দাঁত-নখহীন ফুটবল খেলে কোন দল তাহলে সেই দল নিয়ে স্বপ্ন (Dream) দেখা মুশকিল। এমনিতে, দল যে খুব খারাপ খেলেছে তা নয়। মাঝে মাঝে ভাল পাসিং, সংঘবদ্ধ আক্রমণ সবই দেখা গিয়েছে। কিন্তু মুসকিল হল আক্রমণভাগে গিয়ে খেই হারিয়ে ফেলছে মোহনবাগান। উইং থেকে ক্রস এলে, তাতে বা ছোয়ানোর কেউ নেই। আবার বক্সের ভিতরে জটলার জন্য গোল হচ্ছে না। পজিটিভি স্ট্রাইকারের অভাবটা হাড়ে হাড়ে টের পাওয়া গেল শনিবার।