Rule Change From September 1: আর্থিক নিয়ম পরিবর্তনগুলো প্রযোজ্য হচ্ছে আজ থেকে, এই পরিবর্তন আপনার পকেটেও সরাসরি প্রভাব ফেলবে!
Rule Change From September 1

নয়াদিল্লি: নতুন মাসের শুরুতে দেশের অর্থনীতিতে অনেকগুলো বড় পরিবর্তন শুরু হচ্ছে। এই মাসে যে নিয়ম আনা হয়েছে তা সরাসরি আপনার পকেটেও প্রভাব ফেলবে। এই নতুন নিয়মে আধার আপডেট (Aadhaar update) থেকে নমিনি, ডিম্যাট অ্যাকাউন্টের জন্য KYC আপডেট পর্যন্ত অনেক নিয়ম রয়েছে। জেনে নেওয়া যাক আজ থেকে কী কী পরিবর্তন ঘটতে চলেছে।

মাত্র তিন দিনে আইপিও তালিকা

শেয়ারবাজারে যে কোনো আইপিওর সাবস্ক্রিপশন বন্ধ করার পর তালিকাভুক্তির জন্য ৬ দিন সময় লাগত, এখন তা কমে হয়েছে মাত্র তিন দিন। এই নতুন নিয়মটি আজ থেকেই কার্যকর।

মিউচুয়াল ফান্ডের নিয়মে পরিবর্তন

এসইবিআই (Securities and Exchange Board of India-SEBI) শুধুমাত্র মিউচুয়াল ফান্ড স্কিমগুলির জন্য একটি কার্যকরী প্ল্যাটফর্ম চালু করেছে। নতুন নিয়মগুলি বিনিয়োগকারীদের জন্য এক্সিকিউশন প্ল্যাটফর্মের পাশাপাশি, সঠিক বিনিয়োগকারী সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে বিনিয়োগ করতে সুবিধাজনক করে তুলবে ৷ এতে ব্যবসা করা সহজ হবে। এটিও আজ থেকেই কার্যকর।

ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন হবে

অ্যাক্সিস ব্যাঙ্কের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, ১ সেপ্টেম্বর থেকে ম্যাগনাস ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের এখন থেকে লেনদেনে ছাড় দেওয়া হবে না, উল্টে এই ধরনের কার্ড ব্যবহারকারীদের ১ সেপ্টেম্বর থেকে চার্জও দিতে হতে পারে।

বেতনে পরিবর্তন

১ সেপ্টেম্বর থেকে আয়কর দফতর কিছু নিয়মে পরিবর্তন আনতে চলেছে। এর আওতায় নিয়োগকর্তার কাছ থেকে উচ্চ বেতন এবং বসবাসের ভাড়া বিনামূল্যে পাওয়া কর্মচারীরা এখন আরও বেশি সঞ্চয় করতে সক্ষম হবেন।

জেট ফুয়েল মূল্য

আজ থেকে জেট ফুয়েল অর্থাৎ ATF-এর দামে পরিবর্তন হচ্ছে।

আরও পড়ুন : LPG Price Cut : ডোমেস্টিকের পর বণিজ্যিক গ্যাসে দাম কমাল কেন্দ্রীয় সরকার

এই তিনটি গুরুত্বপূর্ণ কাজ সেপ্টেম্বরে শেষ করুন

বিনামূল্যে আধার কার্ড আপডেট

আধার কার্ডের বিনামূল্যে আপডেট করার সময়সীমা এখন ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। আগে এই তারিখ ছিল ১৪ জুন পর্যন্ত। এখন আপনি My Aadhaar পোর্টালে বিনামূল্যে এটি আপডেট করতে পারেন। পরে, এর উপর ৫০ টাকা চার্জ ধার্য করা হবে।

২০০০ টাকার নোট পরিবর্তনের সময়সীমা

আপনার কাছে যদি ২ হাজার টাকার নোট থাকে তবে এটি ব্যাঙ্ক থেকে পরিবর্তন করে নিন। ৩০ সেপ্টেম্বরের পরে আপনি এটি পরিবর্তন করতে পারবেন না। আরবিআই (RBI) ২০০০ টাকার নোট প্রত্যাহারের জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়েছে।

নমিনি অ্যাড করার শেষ সুযোগ

সেবি ডিম্যাট অ্যাকাউন্টে নমিনেশন করার সময়সীমা বাড়িয়েছে। এটি ৩০ সেপ্টেম্বরের আগে শেষ করতে হবে। যদি এটি করা না হয় তবে আপনি আপনার ডিম্যাট অ্যাকাউন্ট থেকে ট্রেডিং সম্পর্কিত কাজ করতে পারবেন না এবং লেনদেনও নিষিদ্ধ হতে পারে।