Ram Lalla idol Photo: সোনায় মোড়ানো রামলালা, কখন দর্শন পাবেন অযোধ্যায় অপেক্ষারত ভক্তরা
Ram Lalla (Photo Credits: ANI)

অযোধ্যা, ২২ জানুয়ারিঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) হাতে সম্পন্ন হল রামলালার (Ram Lalla) প্রাণ প্রতিষ্ঠা। রাম মন্দিরের গর্ভগৃহে সম্পূর্ণ আচারবিধি মেনে রামলালার বিগ্রহে দেওয়া হল প্রাণ। যার অপেক্ষাতেই দীর্ঘ দিন পথ গুনেছে রামভক্ত থেকে শুরু করে হিন্দু ধর্মাবলম্বী মানুষেরা। অযোধ্যায় (Ayodhya) ফিরলেন রাম। প্রাণ প্রতিষ্ঠার (Ram Mandir Pran Pratishtha) পরেই প্রকাশ্যে এল পাঁচ বছরের শিশু রামের ঝলক। সোনায় মোড়ানো বিগ্রহ থেকে চোখ ফেরানো দায়। প্রাণ প্রতিষ্ঠা সম্পন্ন হতেই মন্দির জুড়ে শুরু হয়েছে পুষ্পবৃষ্টি। হেলিকপ্টার থেকে ছড়িয়ে দেওয়া হচ্ছে ফুল।

রাম মন্দির জুড়ে কড়া নিরাপত্তার চাদর। প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্ব থাকা স্পেশল সিকিউরিটি টিমের তত্ত্বাবধানে রয়েছে মন্দিরের নিরাপত্তা। আমন্ত্রণপত্র ছাড়া একজন ব্যক্তিও প্রবেশ করতে পারবেন না মন্দিরে। পুজো শেষে মোদী ফিরে যাবেন দিল্লিতে (Delhi)। আর মোদী ফিরে যাওয়ার পরেই ধাপে ধাপে রাম মন্দির খুলে দেওয়া হবে জনসাধারণের জন্যে। দর্শন নিতে পারবেন রামলালার (Ram Lalla)।

মন্দির গর্ভগৃহ থেকে রামলালার প্রথম দর্শন... 

রামলালার (Ram Lalla) প্রাণ প্রতিষ্ঠার জন্যে নিজের শুদ্ধিকরণ করেছেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাসের পরামর্শ মেনে ১১ দিনের 'ব্রত' পালন করেছেন মোদী। সাত্ত্বিক খাবার খাওয়া, মাটিতে ঘুমানো, ব্রহ্মচর্য পালন করা, ডাবের জল ছাড়া অন্যকিছু পান না করা, রোজ মন্ত্রোচ্চারণ করা, মিথ্যা কথা না বলা ইত্যাদি নানা কিছু টানা ১১ দিন মেনে চলেছেন তিনি। আজ সোমবার ২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠার মধ্যে দিয়ে মোদীর 'ব্রত' সম্পন্ন হয়েছে।