Delhi: জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো ভেবে রান্নায় যা দিচ্ছেন তা আদেও মশলা তো! নাকি খাচ্ছেন কাঠের গুঁড়ো
Spices (Photo Credits: Wikimedia Commons)

নয়া দিল্লি, ৬ মেঃ জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ভেবে আপনি নিত্য রান্নায় যে মশলা গুলো খাচ্ছেন, সেগুলো আদেও মশলা তো! নাকি মশলা ভেবে অন্যকিছুই খেয়ে চলেছেন! যাচাই করে দেখেছেন কখনও। শুনলে অবাক হবেন, রাজধানী থেকে ১৫ টন নকল মশলা বাজেয়াপ্ত করেছে দিল্লি পুলিশ (Delhi Police)। উত্তর-পূর্ব দিল্লির করাওয়াল নগর এলাকায় দুটি কারখানায় তল্লাশি অভিযান চালিয়ে ওই ১৫ টন নকল মশলা উদ্ধার করেছে পুলিশ। কারখানার মালিক সহ তিনজন গ্রেফতার হয়েছেন।

পুলিশ সূত্রে খবর, গ্রেফতার হওয়া তিন অভিযুক্ত দিলীপ ঘোষ (৪৬), সারফারোজ (৩২) এবং কারখানার মালিক খুরসিদ মল্লিক (৪২) কারখানায় নকল মশলা তৈরি করে তাতে আসল সংস্থার প্যাকেজিং চাপিয়ে স্থানীয় বাজারে সহবরাহ করতেন। বেশ কিছুদিন ধরেই এলাকায় নকল মশলা নিয়ে কানাঘুষো খবর ছড়িয়েছিল। সেই খবর পুলিশের কানে যেতে তদন্ত অভিযানে নামে দিল্লি পুলিশ। করাওয়াল নগর এলাকায় তদন্ত অভিযান চালিয়ে নকল মশলা তৈরির ওই দুই কারখানার হদিশ পায়। সেখান থেকে ১৫ টন নকল মশলার পাশাপাশি আরও উদ্ধার হয়েছে পচা পাতা ও চাল, কাঠের গুঁড়ো, অ্যাসিড এবং নকল মশলা তৈরিতে ব্যবহৃত তেল।

১ মে কারখানায় তদন্ত অভিযান চালায় পুলিশ। তিন অভিযুক্ত পালানোর চেষ্টা করেও ব্যর্থ হয়। পুলিশি জেরায় নকল মশলা তৈরির কথা স্বীকার করে নেয় অভিযুক্তরা। কারখানার মালিক খুরসিদ জানিয়েছেন, ওই সমস্ত নকল মশলা তৈরির জন্যে প্রয়োজনীয় কাঁচামাল তিনি জোগাড় করে আনতেন। খাদ্য সুরক্ষা এবং নিরাপত্তা বিভাগকে খবর দেওয়া হয়েছে। নকল মশলার নমুনা সংগ্রহ করা নিয়ে গিয়েছন তাঁরা। ঘটনার একটি অভিযোগ দায়ের করেছে পুলিশ।