বিগত কয়েকমাসে ভারতে বেড়েছে বাংলাদেশী শরনার্থীদের (Bangladeshi Migrants) সংখ্যা। বাংলাদেশে হাসিনা সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর অসম, ত্রিপুরা, মণিপুরে এই প্রবণতা বেশি দেখা গিয়েছে। এবার ও ধরা পড়ল একাধিক বাংলাদেশের নাগরিক। জানা যাচ্ছে, শুক্রবার আমেদাবাদ ক্রাইম ব্রাঞ্চ ৪৮ জন বাংলাদেশীকে আটক করেছে। জানা যাচ্ছে, একাধিক পুরুষ ও মহিলা দীর্ঘদিন ধরে জাল নথি নিয়ে গুজরাটের বিভিন্ন প্রান্তে বসবাস করছিল। এদিন তাঁদের গ্রেফতার করে পুলিশ। পুলিশসূত্রে জানা গিয়েছে এদের মধ্যে অনেকেই মানব পাচার ও আর্থিক দুর্নীতির সঙ্গে জড়িত রয়েছে।

ক্রাইম ব্রাঞ্চের এসিপি ভরত প্যাটেল জানিয়েছেন, "বিগত ২ মাস ধরে বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালানো হচ্ছিল। আর তারপরেই এই ৪৮ জনকে গ্রেফতার করা হয়। আমরা এদের নথি খতিয়ে দেখেছি এবং সমস্ত নথিপত্রই ভুয়ো। আটক হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। এখন দেখা হবে এরা কেউ  অপরাধমূলক ষড়যন্ত্রে জড়িত আছে কিনা। যদি না থাকে তাহলে সকলকেই বাংলাদেশে ফেরত পাঠানো হবে। না হলে ভারতেই তাঁদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলবে"।

প্রসঙ্গত, বাংলাদেশে রাজনৈতিক পালাবদলের পর অনেকেই দেশ ছেড়ে ভারতে আশ্রয় নিয়েছে। সম্প্রতি মহারাষ্ট্র থেকে গ্রেফতার হয়েছিল একজন অ্যাডাল্ট ফিল্মের নায়িকা। এছাড়া পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, অসম, মণিপুর থেকেও আটক করা হচ্ছে প্রচুর মানুষকে।