Covid19 in India: সংক্রমণ ৪ হাজার ছুঁইছুঁই, কোভিড নিয়ন্ত্রণে অ্যান্টিবায়োটিক ব্যবহারে নয়া নির্দেশিকা কেন্দ্রের
Covid 19 (Photo Credits: Pixabay)

নয়া দিল্লি, ২ এপ্রিলঃ মাত্রা ছাড়া কোভিড সংক্রমণ। পুনরায় মাথাচাড়া দিচ্ছে ঝিমিয়ে পড়া করোনা ভাইরাস (Corona Virus)। দিন কয়েক ধরেই কোভিড আক্রান্তের সংখ্যা ওঠা নামা করছে। কিন্তু গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ৪ হাজার ছুঁইছুঁই। বিগত ১৮৪ দিনে এই প্রথম ভারতে করোনা (Covid19 in India) সংক্রমিত হয়েছেন ৩,৮২৪ জন। এই সংখ্যা রীতিমত ভয় সৃষ্টি করছে চিকিৎসকদের মনে।

রবিবার স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৩,৮২৪ জন। একদিনে সংক্রমণ বেড়েছে প্রায় ২৭ শতাংশ। করোনা প্রাণ কেড়েছে ৪ জনের। সক্রিয় কোভিড রোগীর সংখ্যা পৌঁছল ১৮,৩৮৯। এখনও অবধি দেশে মোট কোভিড আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৪৭ লক্ষ। করোনা প্রাণ কেড়েছে ৫,৩০,৮৮১।

দিল্লি, হরিয়ানা, কেরল, রাজস্থানে কোভিড সংক্রমণ মারাত্মক ভাবে বৃদ্ধি পেয়েছে। এই চার রাজ্য থেকেই চার জনের করোনায় মৃত্যু হয়েছে। এই সমস্ত রাজ্যের করোনা (Corona Virus) পরিস্থিতি বেশ উদ্বেগজনক। ফলে দেশে ক্রমবর্ধমান কোভিড পরিস্থিতি পর্যবেক্ষণ করে অ্যান্টিবায়োটিক ব্যবহারে নয়া নির্দেশিকা দিল কেন্দ্র (Health Munistry)।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) গাইডলাইনে উল্লেখ করা হয়েছে, করোনার সংক্রমণ যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে মুঠো মুঠো অ্যান্টিবায়োটিক খাওয়া চলবে না। ব্যাকটেরিয়াজাত কোন সংক্রমণ থাকলে তবেই রোগীকে অ্যান্টিবায়োটিক খাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। আর সাধারণ জ্বরের ক্ষেত্রে প্যারাসিট্যামলে আস্থা রাখতে বলা হচ্ছে।