Mucormycosis in India: মহামারী আইনে অন্তর্ভুক্ত করুন ব্ল্যাক ফাঙ্গাসকে, রাজ্যগুলিকে আবেদন কেন্দ্রের
কালো ছত্রাকের হানাদারি

নতুন দিল্লি, ২০ মে: করোনা ভাইরাসের প্রকোপের মধ্যে মহামারীর রূপ নিচ্ছে মিউকোরমাইকোসিস (Mucormycosis) বা ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বৃহস্পতিবার সমস্ত রাজ্যকে এপিডেমিক ডিজিজ অ্যাক্ট ১৮৯৭-র অধীনে এই সংক্ৰমণকে একটি উল্লেখযোগ্য রোগ হিসাবে তৈরি করতে বলেছে। এ বিষয়ে নজর রাখারও পরামর্শ দিয়েছে। এই রোগটিকে মহামারী আইনে অন্তর্গত করার পরে, ব্ল্যাক ফাঙ্গাসের সমস্ত রিপোর্ট কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে জানানোর নির্দেশ দেওয়া হয়।

স্বাস্থ্যমন্ত্রক আরও জানায়,"স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিল জারি করেছে, সমস্ত সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সুবিধাসমূহ, মেডিকেল কলেজ, ব্ল্যাক ফাঙ্গাস রোগের স্ক্রিনিং, নির্ণয়, পরিচালনা সম্পর্কিত গাইডলাইন অনুসরণ করতে হবে।" আরও পড়ুন, ভয়াবহ মহারাষ্ট্র! করোনার দ্বিতীয় ঢেউয়ে যুবকরা বেশি আক্রান্ত, বাড়ছে মৃত্যুও

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে,

করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ে কার্যত বিপর্যস্ত গোটা ভারত (India)। তারই মধ্যে মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্ৰমিতের সংখ্যা ১,৫০০। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৯০। তামিলনাড়ুতে ৯জনের শরীরে মিলেছে এই ফাঙ্গাস। রাজস্থান, গুজরাতেও বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্ৰমণ। ইতিমধ্যে রাজস্থান, তামিলনাড়ু সরকার এই রোগটিকে মহামারী বলে ঘোষণা করেছে।