Bank holidays in February 2024: ফেব্রুয়ারি মাসে ২৯ দিনের মধ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে ১১ দিন, দেখে নিন ছুটির সম্পূর্ণ তালিকা

জানুয়ারি মাস শেষ হতে আর কয়েক দিন বাকি। তারপর শুরু হবে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস। এই মাসে ১-২ দিন নয়, ১১ দিন ছুটি থাকবে ব্যাঙ্কে। আপনার যদি কোনও গুরুত্বপূর্ণ কাজ থাকে তাহলে শীঘ্রই সেরে নিন সেই কাজগুলি। এখন নেট ব্যাঙ্কিং পরিষেবার জন্য বাড়িতে বসেই ব্যাঙ্কের একাধিক কাজ করা গেলেও এমন বেশ কিছু কাজ রয়েছে যা ব্যাঙ্কে গিয়েই করতে হয়। সেক্ষেত্রে ব্যাঙ্কের ছুটির তালিকা জেনে রাখা দরকার।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) নির্দেশ অনুসারে, প্রতিটি রাজ্যের উৎসব অনুযায়ী ছুটির দিনের একটি তালিকা তৈরি করা হয়েছে। পাশাপাশি কিছু আঞ্চলিক ছুটিতেও বন্ধ থাকবে ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) ছুটির তালিকা অনুসারে, ফেব্রুয়ারি মাসে ২৯ দিনের মধ্যে মোট ১১ দিনের ছুটি থাকবে। এর মধ্যে শনি ও রবিবারের ছুটিও যুক্ত করা হয়েছে। ফেব্রুয়ারি মাসে ৪টি রবিবারের পাশাপাশি দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্ক বন্ধ থাকবে, অর্থাৎ দেশের প্রতিটি জায়গায় এই ৬টি ছুটি নির্ধারিত। এছাড়া ২০২৪ সালের ফেব্রুয়ারিতে কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে সেই বিষয়ে জেনে নেওয়া যাক।

৪ ফেব্রুয়ারি ২০২৪: রবিবার হওয়ায় সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১০ ফেব্রুয়ারি ২০২৪: দ্বিতীয় শনিবার হওয়ায় এই দিনেও সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে। পাশাপাশি এই দিনে লোসার উৎসব পালন করা হয় গ্যাংটকে।

১১ ফেব্রুয়ারি ২০২৪: রবিবার হওয়ায় সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৪ ফেব্রুয়ারি ২০২৪: বসন্ত পঞ্চমী বা সরস্বতী পুজোর কারণে ত্রিপুরা, উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৫ ফেব্রুয়ারি ২০২৪: লুই-এনগাই-নি উৎসবের কারণে মণিপুরে ব্যাঙ্ক বন্ধ থাকবে৷

১৮ ফেব্রুয়ারি ২০২৪: রবিবার হওয়ায় সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১৯ ফেব্রুয়ারি ২০২৪: ছত্রপতি শিবাজি জয়ন্তীর কারণে মহারাষ্ট্রে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

২০ ফেব্রুয়ারি ২০২৪: রাজ্য দিবসের কারণে মিজোরাম এবং অরুণাচল প্রদেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

২৪ ফেব্রুয়ারি ২০২৪: চতুর্থ শনিবার হওয়ায় সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

২৫ ফেব্রুয়ারি ২০২৪: রবিবার হওয়ায় সমস্ত ব্যাঙ্ক বন্ধ থাকবে।

২৬ ফেব্রুয়ারি ২০২৪: Nyokum এর কারণে অরুণাচল প্রদেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

ব্যাঙ্ক বন্ধ থাকা সত্ত্বেও গ্রাহকরা অনেক কাজ ডিজিটাল মাধ্যমে সম্পন্ন করতে পারবেন। ইউপিআই, মোবাইল ব্যাঙ্কিং, ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মতো ডিজিটাল পরিষেবাগুলিতে ব্যাঙ্ক ছুটির কোনও প্রভাব পড়বে না ৷ কোনও কাজ যদি ডিজিটালভাবে করা সম্ভব, তাহলে ছুটির দিনেও করা যাবে।