Punjab Budget 2022–23: আপ সরকারের জনমোহিনী বাজেট, ১ জুলাই থেকে পাঞ্জাবের  ঘরে ঘরে বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ
Power (Photo Credit: File Photo)

চণ্ডীগড়, ২৭ জুন: সংসদীয় আসনে লজ্জাজনক নির্বাচনী পরাজয়ের পরের দিনই চলতি বছরের পাঞ্জাবের রাজ্য বাজেট (Punjab Budget) প্রস্তাব পেশ করতে চলেছে আম আদমি পার্টির সরকার। মোট ১.৫৫ লক্ষ কোটি টাকার বাজেটে কোনও অতিরিক্ত কর জুড়ছে না। একই সঙ্গে ১ লা জুলাই থেকে পাঞ্জাবের প্রতিটি বাড়িতে ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে সরবরাহ করা হবে। এজন্য সরকারি স্কুলের ছাদে বসানো হবে ১০০ কোটি টাকার সৌর প্যানেল। আরও পড়ুন-Jugjugg Jeeyo: যুগ যুগ জিও-কে বলিউডের জনপ্রিয় পারিবারিক ছবির আখ্যা দিল আমূল, দেখুন ছবি

এই কাগজহীন বাজেটে কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যের উপরে জোর দেওয়া হয়েছে।  বিধানসভা নির্বাচনের আগে ভগওয়ান্ত মানের আম আদমি পার্টির তরফে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে রাজ্যের ১৮বছরের ঊর্দ্ধে থাকা মহিলারা ১ হাজার টাকা করে ভাতা পাবেন। ভগওয়ান্ত মান এখন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। খুব স্বাভাবিক ভাবেই আগামী পাঁচ বছর ধরে এই প্রতিশ্রুতি ভগওয়ান্ত মানের সরকারকে পূরণ করতে হবে। রাজ্যজুড়ে তৈরি করা হবে ১৬টি মেডিক্যাল কলেজ। এগুলি তৈরি হয়ে গেলে পাঞ্জাবের মোট মেডিক্যাল কলেজের সংখ্যা গিয়ে দাঁড়াবে পঁচিশে।

২০২৪-এর মধ্যে দুটি সুপার স্পেশালিটি হাসপাতাল হবে পাঞ্জাবে। একটি পাতিয়ালায়, অন্যটি ফরিদকোটে। ২০২৭-এর মধ্যে আরও তিনটি সুপার স্পেশালিটি হাসাপাতাল উদ্বোধন হয়ে যাবে। এই বছরই পাঞ্জাবে চালু হবে আপ সরকারের অন্যতম প্রতিশ্রুতির ১১৭টি মহল্লা ক্লিনিক। আগামী ১৫ আগস্টের মধ্যে প্রথম পর্যায়ের ৭৫টি মহল্লা ক্লিনিকের উদ্বোধন হয়ো যাবে। মূলত ৭৫-তম  স্বাধীনতা দিবসকে মাথায় রেখেই এই সংখ্যার মহল্লা ক্লিনিক উদ্বোধন হবে আগেভাগেই। এই মহল্লা ক্লিনিকের জন্য ৭৭ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে।