কর্মক্ষেত্রে সিনিয়র ও সহকর্মীদের লাগাতার হেনস্তায়  আত্মঘাতী BHEL-এর মহিলা আধিকারিক
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

তেলেঙ্গানা, ১৮ অক্টোবর: ফের কর্মক্ষেত্রে হেনস্তার শিকার মহিলা। দিনের পর দিন কটূক্তি সহ্য করতে না পেরে শেষে মৃত্যুতেই শান্তি খুঁজে নিলেন বিএইচইএলের ওই মহিলা কর্মী। সিনিয়র ও সহকর্মীদের হেনস্তার জেরে আত্মঘাতী হয়েছেন তিনি। ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (Bharat Heavy Electricals Limited)(BHEL)-এর ওই মহিলা আধিকারিকের বয়স ৩৩ বছর। তিনি সংস্থার অ্যাকাউন্টস বিভাগে কাজ করতেন। অভিযোগ, উর্দ্ধতন আধিকারিক-সহ ছয় সহকর্মী নানাভাবে তাঁকে হেনস্তা করছিলেন লাগাতার। এর জেরে গলায় দড়ি দিয়ে তিনি আত্মহত্যা করেন বলে অভিযোগ। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে তেলেঙ্গানার রাজধানী হায়দরাবাদে।

জানা গিয়েছে, আদতে ভোপালের বাসিন্দা ওই যুবতী স্বামী ও পরিবারের সঙ্গে হায়দরাবাদের একটি ফ্ল্যাটে বসবাস করতেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা নাগাদ নিজের ঘরের দরজা আচমকা বন্ধ করে দেন তিনি। এরপর সিলিং ফ্যানের সঙ্গে গলায় দড়ি দিয়ে ঝুলে পড়েন। বিষয়টি দেখতে পেয়ে ওই ঘরের দরজা ভেঙে ভিতরে ঢোকে তাঁকে বাঁচানোর চেষ্টা করেন স্বামী ও পরিবারের সদস্যরা। যদিও ততক্ষণে তাঁর মৃত্যু হয়েছে। ওই ঘর থেকে একটি সুইসাইড নোট উদ্ধার হয়। তাতে BHEL-এর ডেপুটি জেনারেল ম্যানেজার(অর্থ)-সহ আরও সাতজনের নাম উল্লেখ করে ওই যুবতী অভিযোগ করেছেন, ওই সাতজনের জন্যই তিনি চরম সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছেন। ওই সুইসাইড নোটের উপর ভিত্তি করে অভিযুক্ত সাতজনের নামে স্থানীয় থানায় একটি অভিযোগ দায়ের করেছেন মৃতের স্বামী। তার ভিত্তিতে তদন্ত শুরু করেছে পুলিশ। আরও পড়ুন-পুলিশের জালে জেএমবি জঙ্গি, অসমের বরপেটা থেকে গ্রেপ্তার খাগড়াগড় কাণ্ডের চক্রী আজহার

এপ্রসঙ্গে স্থানীয় পুলিশ আধিকারিক ভেঙ্কটেশ শামলা জানান, মৃতের স্বামী BHEL-এর ডেপুটি জেনারেল ম্যানেজার (অর্থ)-সহ আরও সাতজনের নামে একটি অভিযোগ দায়ের করেছেন। তাঁদের হেনস্তার জেরের ওই যুবতী আত্মঘাতী হয়েছে বলে অভিযোগ। মৃতদেহের পাশ থেকে যে সুইসাইড নোট উদ্ধার হয়েছে তাতে ওই যুবতী অনেক অভিযোগ করেছেন। তার মধ্যে তাঁর মোবাইল ফোন হ্যাক ও ট্র্যাপ করার কথা উল্লেখ করা হয়েছে। তাঁর সঙ্গে অশ্লীল ভাষায় কথা বলার অভিযোগও রয়েছে। তিনি যখন ভোপালে পোস্টিং ছিলেন তখনও অভিযুক্তদের মধ্যে কয়েকজন অশ্লীল ইঙ্গিত করেন বলে খবর। অন্যদিকে পাবজি খেলা বন্ধ করে পড়তে বলা হয়েছিল তাই রাগের বশে গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী হয়েছে এক কিশোর। সে এবছর উচ্চমাধ্যমিক পাশ করেছে। মর্মান্তিক ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের ধানউয়ে।