Newborn Babies on New Year Day 2020: নববর্ষের প্রথম দিনে ৬৭,৩৮৫ জন শিশুর জন্ম, রেকর্ড গড়ল ভারত
নবজাতক (Representational Image)

নতুন দিল্লি, ২ জানুয়ারি: নতুন বছরের প্রথম দিনে (New Year Day-১ জানুয়ারি) ভারতে ৬৭ হাজার ৩৮৫ জন শিশুর (Babies) জন্ম হয়েছে। যা বিশ্বে সর্বোচ্চ। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে চিন (China)। গতকাল চিনে ৪৬ হাজার ২৯৯ জন শিশুর জন্ম হয়েছে। চিনের পর রয়েছে নাইজেরিয়া (২৬ হাজার ৩৯ জন), পাকিস্তান (১৬ হাজার ৭৮৭ জন), ইন্দোনেশিয়া (১৩ হাজার ২০ জন) এবং অ্যামেরিকা (১০ হাজার ৪৫২ জন)। বুধবার UNICEF এই তথ্য দিয়েছে। রাষ্ট্রসংঘের শিশুদের নিয়ে কাজ করা এই এজেন্সি জানিয়েছে, নববর্ষের প্রথম দিনে বিশ্বজুড়ে ৩ লাখ ৯২ হাজার ৭৮ জন শিশুর জন্ম হয়েছে। এর মধ্যে আনুমানিক ৬৭ হাজার ৩৮৫ জন শিশু ভারতেই জন্ম নিয়েছে। যা মোট সংখ্যার ১৭ শতাংশ।

UNICEF-র কার্যনির্বাহী পরিচালক হেনরিটা ফোর বলেন, আশা ও আকাঙ্ক্ষা নিয়ে নতুন বছর এবং একটি নতুন দশকের সূচনা কেবল আমাদের ভবিষ্যতের জন্যই নয়, যারা আমাদের পরে আসবে তাদের ভবিষ্যতের জন্যও। সংস্থাটি জানিয়েছে, খুব সম্ববত নতুন বছরে প্রথম শিশু জন্ম নিয়েছে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশ ফিজিতে। অন্যদিকে বছরের প্রথম দিনের একেবারে শেষে অ্যামেরিকায় জন্ম হয় একটি শিশুর। আরও পড়ুন:  Kolkata: বর্ষবরণের রাতে দত্তপুকুরে যুবতিকে গণধর্ষণ, গ্রেফতার ৩

প্রতি বছর জানুয়ারির প্রথম দিনে জন্ম দেওয়া শিশুদের কথা মাথায় রেখে দিনটি বিশ্বব্যাপী উদযাপন করে UNICEF। তারা মনে করে, ১ জানুয়ারি শিশু জন্মের জন্য শুভ দিন। তবে বিশ্বজুড়ে ওই দিনে জন্ম দেওয়া কয়েক মিলিয়ন নবজাতকের পক্ষে দিনটি খুব কমই শুভ।

তার কারণ আছে। কী কারণ? UNICEF-র পরিসংখ্যান অনুসারে, প্রচুর শিশু তাদের জন্মের প্রথম মাসে বাঁচতে ব্যর্থ হয় এবং জন্মের প্রথম দিনেই মৃত্যুর হারও বেশ বেশি। ২০১৮ সালে ২.৫ মিলিয়ন নবজাতক জন্মের প্রথম মাসেই মারা গেছে এবং তাদের মধ্যে প্রায় এক তৃতীয়াংশ তাদের জীবনের প্রথম দিনেই মারা গেছে। এই শিশুদের মধ্যে বেশিরভাগই সময়ের আগে জন্ম, প্রসবের সময় জটিলতা এবং সেপসিসের মতো সংক্রমণের কারণে মারা গেছে। এ ছাড়া প্রতি বছর আড়াই মিলিয়নেরও বেশি শিশু মৃত অবস্থায় জন্ম নেয়।