COVID-19 Vaccine Update: জুনে দেশে কত ডোজ করোনা টিকা দেওয়া হবে, বাংলা কতটা পাবে
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৩০ মে: মঙ্গলবার থেকে শুরু হতে জুন মাসে দেশে প্রায় ১২ কোটি করোনা ভ্যাকসিনের ডোজ  (COVID-19 Vaccine Doses)  মিলতে চলেছে। শেষ হতে চলা মে মাসে প্রায় ৭.৯৪ কোটি ডোজ টিকা উপলব্ধ ছিল দেশ। এমন কথাই জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে। আরও পড়ুন: COVID 19: করোনায় মৃত বাবা-মা, 'অনাথ' শিশুদের পড়াশোনার দায়িত্ব নিচ্ছে কেন্দ্র

স্বাস্থ্যমন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, এবার এই করোনা টিকা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সরবরাহ করা হবে জনসংখ্যা, এর আগে কতটা ডোজ কীভাবে খরচ হয়েছে, এবং টিকা কতটা নষ্ট হয়েছে তার ওপর ভিত্তি করে।

পুরো জুন মাসের ভ্যাকিসন বা টিকা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে আগেই পাঠিয়ে দেওয়া হবে। পাশাপাশি জানানো হয়েছে, জুনে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে মোট ৬.০৯ কোটি (৬,০৯,৬০,০০০) ডোজ সরবরাহ করা হবে। যেখানে স্বাস্থ্যকর্মী (HCWs), ফ্রন্ট-লাইন কর্মী, এবং ৪৫ বছরের ঊর্ধ্বে নাগরিকদের বিনামূল্যে বিতরণের জন্য দেবে কেন্দ্র।

এর পাশাপাশি, ৫.৮৬ কোটি (৫,৮৬,১০,০০০) ডোজ সরাসরি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল এবং বেসরকারী হাসপাতালগুলি সরাসরি সংগ্রহ করতে পারবে। তার মানে জুনে প্রায় ১২ কোটি (১১,৯৫,৭০,০০০) করোনা টিকার ডোজ দেশের কোভিড টিকাকরণ কর্মসূচির জন্য বরাদ্দ থাকবে।