অমিত শাহ মিথ্যে বলছেন, আমাকে বন্দি করে রাখা হয়েছিল,  কী বললেন ফারুক আবদুল্লা?(দেখুন ভিডিও)
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ফারুক আবদুল্লা (Photo Credit: Twitter)

শ্রীনগর, ৬ আগস্ট: ‘স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মিথ্যে কথা বলছেন। আমাকে বন্দি করে রাখা হয়েছিল। রীতিমতো দরজা ভেঙে বেরিয়েছি।’ মঙ্গলবার লোকসভায় ৩৭০ ধারা বিলোপ ও জম্মু-কাশ্মীরকে দু’ভাগ করা নিয়ে আলোচনার সময় বিরোধীরা প্রশ্ন তোলেন, শ্রীনগরের সাংসদ ফারুক আবদুল্লা কোথায়? তিনি এত গুরুত্বপূর্ণ বিষয়ে বিতর্কের সময় লোকসভায় অনুপস্থিত কেন? তাঁকে কি বন্দি করা হয়েছে। উত্তরে অমিত শাহ বলেন, ফারুককে আটক বা গ্রেপ্তারও করা হয়নি। স্বেচ্ছায় কাশ্মীরে নিজের বাড়িতে আছেন। অন্যদিকে ফারুক বলেন, একজন স্বরাষ্ট্রমন্ত্রী এমন মিথ্যে  বলতে পারেন জেনে দুঃখ হচ্ছে। আরও পড়ুন-৩৭০-এর জেরে ফের পুলওয়ামা হামলা হবে, হুমকি দিলেন ইমরান খান

অমিত শাহ যখন ৩৭০ নিয়ে বিল পাস প্রসঙ্গে সংসদে বক্তব্য রাখছেন তখনই এনসিপি-র সুপ্রিয়া সুলে ও ডিএমকে-র দয়ানিধি মারান বলেন, ফারুক আবদুল্লার কোনও খবর পাওয়া যাচ্ছে না কেন? লোকসভার রুল বুক থেকে উদ্ধৃত করে মারান বলেন, কোনও এমপি গ্রেপ্তার হলে স্পিকারকে জানাতেই হয়। কিন্তু ফারুক সম্পর্কে কেউ কিছু জানে না। সুপ্রিয়া সুলে বলেন, ‘আমি লোকসভায় ৪৬২ নম্বর আসনে বসি। ফারুক আবদুল্লা বসেন ৪৬১ নম্বর আসনে। তিনি জম্মু-কাশ্মীর থেকে নির্বাচিত হয়েছেন। অথচ এদিনের বিতর্কে তিনিই অনুপস্থিত। আমি মনে করি, তাঁকে ছাড়া বিতর্ক অসম্পূর্ণ থেকে যাবে।’ তখনই মিথ্যাচর করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী এমনটাই দাবি কাশ্মীরের সাংসদের।

এই মুহূর্তে দুর্ভেদ্য দুর্গে পরিণত হয়েছে কাশ্মীর। সেখানে ইন্টারনেট মোবাইল দুটি পরিষেবাই বন্ধ করে দেওয়া হয়েছে। পর্যটক ও তীর্থযাত্রীদের সরিয়ে নেওয়া হয়েছে। ভিন রাজ্যের ছাত্রদেরও জন্যও আপাতত বন্ধ কাশ্মীরের দরজা। এমতাবস্থায় এদিন বিকেলে বন্দিদশা থেকে বেরিয়ে সাংবাদিকদের সামনে ক্ষোভে ফেটে পড়েন কাশ্মীরের সাংসদ ফারুক আবদুল্লা। তিনি দাবি করেন, এখানে গণতান্ত্রিক শাসন নেই। একনায়কত্ব চলছে। কেউ জানে না কতজন গ্রেপ্তার হয়েছেন। কাউকে বাইরে বেরতে দেওয়া হচ্ছে না। কাউকে আসতেও দেওয়া হচ্ছে না। আমরা গৃহবন্দি হয়ে আছি। গণতান্ত্রিক ভারতে এটা কখনওই কাম্য নয়। আমার শান্তিতে বিশ্বাস করি।