Narendra Modi's Letter To Nawaz Sharif: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে সমবেদনা জানিয়ে চিঠি নরেন্দ্র মোদির!
নরেন্দ্র মোদি ও নওয়াজ শরিফ (Photo: PTI)

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে (Nawaz Sharif) সমবেদনা জানিয়ে চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)! অবাক হচ্ছেন? অবাক হলেও এটাই সত্যি। গত মাসে মৃত্যু হয়েছে নওয়াজ শরিফের মা বেগম শামিম আখতারের (Begum Shamim Akhtar)। সেই কারণেই সমবেদনা জানিয়ে পাকিস্তান মুসলিম লিগের প্রধান নওয়াজ শরিফকে চিঠি দিয়েছেন নরেন্দ্র মোদি। এই চিঠি বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। নওয়াজ শরিফের মা বেগম শামিম আখতার ২২ নভেম্বর ব্রিটেনে প্রয়াত হয়েছেন। পরে তাঁর মরদেহ পাকিস্তানে নিয়ে যাওয়া হয় এবং লাহোরের জাতি উমরা এস্টেটে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

২৭ নভেম্বরের তারিখ থাকা চিঠিতে মোদি মায়ের মৃত্যুর জন্য নওয়াজ শরিফকে আন্তরিক সমবেদনা জানিয়েছেন। নরেন্দ্র মোদি লিখেছেন, "আপনার মা বেগম শামিম আখতারের মৃত্যু সম্পর্কে জানতে পেরে আমি অত্যন্ত দুঃখিত। তীব্র শোকের এই মুহুর্তে আমার আন্তরিক সমবেদনা আপনার সঙ্গে রয়েছে।" বর্তমানে লন্ডনে রয়েছেন নওয়াজ শরিফ। সেই কারণে তাঁর মেয়ে মরিয়ম নওয়াজকে আলাদা একটি চিঠি দিয়েছেন পাকিস্তানে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত গৌরব আলুওয়ালিয়া। ১১ ডিসেম্বরের চিঠিতে গৌরব আলুওয়ালিয়া মরিয়মকে লন্ডনে নওয়াজের কাছে মোদির শোকবার্তা জানাতে অনুরোধ করেছিলেন। আরও পড়ুন: Emmanuel Macron Tested Positive For COVID-19: করোনা আক্রান্ত ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ

২০১৫ সালে মোদি ঝটিকা সফরে একবার পাকিস্তান যান। নওয়াজ শরিফের নাতনির বিয়ের অনুষ্ঠানে যান তিনি। মস্কো থেকে কাবুল হয়ে দেশে ফেরার কথা ছিল মোদির। অথচ কয়েক ঘণ্টার সিদ্ধান্তে বিকেলে লাহোরে নেমে পড়ে প্রধানমন্ত্রীর বিমান। তাঁকে স্বাগত জানান নওয়াজ শরিফ। অটলবিহারি বাজপেয়ীর ঐতিহাসিক লাহোর যাত্রার বারো বছর পর এই প্রথম পাক ভুখণ্ডে পা রাখেন কোনও ভারতীয় প্রধানমন্ত্রী। সংক্ষিপ্ত লাহোর সফরের কথা স্মরণ করে নওয়াজের মায়ের সঙ্গে তাঁর কথোপকথনের কথা স্মরণ করে মোদি চিঠিতে লেখেন, "তাঁর সরলতা এবং উষ্ণতা আসলেই খুব মর্মস্পর্শী ছিল।" তিনি আরও যোগ করেছেন, "গভীর শোকের এই মুহুর্তে আমি সর্বশক্তিমানের কাছে প্রার্থনা করছি যাতে তিনি আপনি এবং আপনার পরিবারকে এই অপূরণীয় অপ্রতিরোধ্য ক্ষতির জন্য শক্তি দিন।"