Narendra Modi to Nation: দীপাবলি ও ছট পুজো পর্যন্ত 'প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা' প্রকল্পের মেয়াদ বাড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উপকৃত হবেন ৮০ কোটি মানুষ
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Picture Source: ANI)

নতুন দিল্লি, ৩০ জুন: আনলক ২.০-র মুখোমুখি দাঁড়িয়ে দেশবাসী। আজ জনতার উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ভারতে বর্ষাকাল এসে গেছে, এই সময় সর্দি-কাশি লেগেই থাকবে তাই সকলকে আরও সতর্ক থাকতে হবে বলে তিনি জানান। পাশাপাশি করোনা আক্রান্তের সংখ্যা এইসময়ে আরও বাড়ছে, এই সঙ্কটকালে মাস্ক পরা, হাত ধোয়ায় গাফিলতি না করার নির্দেশ দেন। কন্টেনমেন্ট জোনগুলিতে বিশেষ নজর দেওয়ার কথা বলেন।

লকডাউনে দারিদ্রতার সঙ্গে লড়াই করার জন্য কেন্দ্রীয় সরকার 'গরিব কল্যাণ যোজনা' শুরু করে। 'প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা' (Garib Kalyan Anna Yojana) এবছর দীপাবলি পর্যন্ত পরিবারের প্রত্যেক সদস্যকে চাল, ডাল, আটা, চানা দেওয়া হবে, যারফলে উপকৃত হবে ৮০ কোটি গরিব মানুষজন। এর ফলে ৯০ হাজার কোটি টাকা খরচ হবে বলেও জানান প্রধানমন্ত্রী। 'এক দেশ এক রেশন কার্ড' (One Nation, One Ration Card) ব্যবস্থাও শীঘ্রই চালু হবে বলে জানান তিনি। এই প্রকল্পের জন্য দেশের প্রত্যেকটি কৃষক ও করদাতাদের তিনি ধন্যবাদ জানান। তিনি আজ আবারও লোকালের জন্য ভোকাল এবং আত্মনির্ভরশীল হওয়ার কথা জানান।

পরিযায়ী শ্রমিকদের মধ্যে প্রায় ৩ লাখ শ্রমিককে তাঁদের কর্মক্ষমতা আরও উন্নত করে তোলার সুযোগ করে দেওয়ার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় দক্ষতা মন্ত্রক। এই সব পরিযায়ী শ্রমিকদের যার যা দক্ষতা আছে তা আরও উন্নত করতে সাহায্য করবে মন্ত্রক। ভবিষ্যতে পরিস্থিতি স্বাভাবিক হলে তাঁরা যাতে আরও বেশি রোজগার করতে পারেন, তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ। আরও পড়ুন, বোমায় উড়বে তাজ হোটেল, পাকিস্তানের হুমকিতে কড়া নিরাপত্তার চাদরে মুম্বই

আনলক ২.০ তে দোকানে পাঁচজনের বেশি জমায়েত হতে পারবে সামাজিক দূরত্ব বজায় রেখে। এছাড়া নাইট কার্ফু রাত ১০ থেকে সকাল ৫ টা অবধি করা হয়েছে। অর্থাত্ কমানো হল নাইট কার্ফুর সময়। কেন্দ্র জানিয়েছে যে আরও বেশি সংখ্যক স্পেশাল ট্রেন ও বিমান চালানো হবে। শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ জুলাই অবধি বন্ধ থাকলেও কেন্দ্রীয় ও রাজ্য ট্রেনিং সেন্টারগুলি খোলা থাকবে ১৫ জুলাইয়ের পর। খুলবে না জিম, সুইমিং পুল, বিনোদন কেন্দ্র, থিয়েটার, বার, সিনেমা হল প্রভৃতি। তবে পরবর্তী সময় সামাজিক দূরত্ব বজায় রেখে ও কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে এসব বিধিনিষেধ শিথিল করা হতে পারে বলে জানানো হয়েছে। অর্থাত্ ৩১ জুলাইয়ের আগেই পরিস্থিতি অনুযায়ী কিছু কিছু গতিবিধি খুলে যেতে পারে।