M G George Muthoot Passes Away: প্রয়াত মুথুট গ্রুপের চেয়ারম্যান ও ডিরেক্টর এম জি জর্জ মুথুট
মুথুট গ্রুপের চেয়ারম্যান ও ডিরেক্টর এম জি জর্জ মুথুট (Photo: Twitter)

নতুন দিল্লি, ৬ মার্চ: প্রয়াত হলেন মুথুট গ্রুপের (Muthoot Group) চেয়ারম্যান ও ডিরেক্টর এম জি জর্জ মুথুট (M G George Muthoot)। তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। গতকাল দিল্লিতে তাঁর মৃত্যু হয়। তিনি দেশের দূরদর্শী শিল্পপতিদের মধ্যে অন্যতম ছিলেন। তাঁর নেতৃত্বে মুথুট ফিনান্স নতুন উচ্চতা অর্জন করে এবং স্বর্ণ ঋণ শিল্পের বাজারের শীর্ষস্থানে আসে। জর্জ মুথুট উত্তর, পূর্ব এবং পশ্চিম ভারত জুড়ে সংস্থার শাখার সংখ্যা বৃদ্ধি করেন। এবং এই সংস্থাকে একটি প্যান ইন্ডিয়া সংস্থায় রূপান্তরিত করে দক্ষিণ ভারতেও ছড়িয়ে দেন। ২০১১ সালে তিনি একটি আন্তর্জাতিক পত্রিকার বিচারে এশিয়ার প্রথম ৫০ জন ধনী ব্যক্তির মধ্যে ছিলেন। ২০১৯ সালে তিনি এশিয়ার ৪৪-তম ধনী ব্যক্তি হন।

১৯৪৯ সালের ২ নভেম্বর কেরলের কোঝেনচেরিতে জন্ম হয় মুথুটের। তাঁর বাবা এম জর্জ মুথুট এবং ঠাকুর্দা মুথুট নিনান মাথাই। ঠাকুর্দাই মুথুট গ্রুপের প্রতিষ্ঠা করেন। যারা সোনা রেখে লোন দেয়। মণিপাল ইনস্টিটিউট অফ টেকনলজি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি অর্জন করার পর জর্জ পারিবারিক ব্যবসায় যোগ দেন। শুরুতে অফিস অ্যাসিস্ট্যান্ট থাকলেও ১৯৭৯ সালে তিনি ম্যানেজিং ডিরেক্টর হন এবং ১৯৯৩ সালের ফেব্রুয়ারিতে গ্রুপ চেয়ারম্যান হন। তাঁর নেতৃত্বেই সংস্থা স্বর্ণঋণ দেওয়ার ক্ষেত্রে দেশের অন্যতম প্রধান প্রতিষ্ঠান হয়ে ওঠে। এছাড়া পরিকাঠামো, রিয়েল এস্টেট, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন ক্ষেত্রে তিনি বিনিয়োগ করেন। আরও পড়ুন: Bihar: হোয়াটসঅ্যাপে পাঠানো ছবির সঙ্গে মিল নেই বরের, বিয়ে করতে অস্বীকার কনের!

জর্জ মুথুটের প্রয়ানে মুথুট গ্রুপের তরফে এক শোকবার্তায় বলা হয়েছে, তাঁর আকস্মিক এবং অপ্রত্যাশিত মৃত্যু কম্পানি, কর্মচারী, সমস্ত স্টেকহোল্ডার, পরিবার এবং বন্ধুদের জন্য অপূরণীয় ক্ষতি। সংস্থার সমস্ত পরিচালক ও কর্মচারীরা তাঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা ও শোক প্রকাশ করেছেন।