Mumbai Rain: নাগাড়ে বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বই, মহারাষ্ট্রের রত্নগিরিতে বাঁধ প্লাবিত হয়ে মৃত ৬, নিখোঁজ ১৮
মুম্বইয়ে সমুদ্রের জলোচ্ছ্বাস(Photo Credits: PTI)

মুম্বই, ৩ জুলাই, ২০১৯:  নাগাড়ে বৃষ্টিতে থমকে গিয়েছে বাণিজ্যনগরী। আজও সকাল থেকে দফায় দফায় বৃষ্টি চলছে। মহারাষ্ট্রের (Maharastra) অন্য  এলাকাতেও চলছে প্রবল বর্ষণ। রত্নগিরি (Ratnagiri) জলাধার প্লাবিত হয়ে মৃত্যু হয়েছে ৬ জনের। নিখোঁজ ১৮ জন। মুম্বই থেকে মাত্র ২৭৫ কিলোমাটার দূরে রয়েছে এই জলাধার। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে এনডিআরএফ(NDRF) । মুম্বইয়ের অবস্থা আরও সংকটজনক। একদিকে প্রবল বর্ষণ অন্যদিকে সমুদ্রের জলোচ্ছ্বাস আর জোয়াড় এই দুয়ের জোড়া ফলায় থই পাচ্ছেন না শহরের বাসিন্দারা। অধিকাংশ এলাকাই বিদ্যুত বিচ্ছিন্ন। তার উপর পানীয় জলের সংকট দেখা দিয়েছে।

মহারাষ্ট্র জুড়ে মৃতের সংখ্যা ৩৮ পৌঁছেছে । অধিকাংশ এলাকাই জলমগ্ন। বিপর্যস্ত রেল, সড়ক ও বিমান পরিষেবা। বুধবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। বুধবার বেলা ১২.৩৫-এ প্রায় ৪.৬৯ মিটার জলোচ্ছ্বাসের(High Tide) ও পূর্বাভাস দেওয়া হয়েছে। মহারাষ্ট্রের ওয়াশিম জেলায় বন্যার জলে ভেসে গিয়েছে চারজন স্কুলপড়ুয়া। তাদের মধ্যে ২ জনকে উদ্ধার করা গেলেও বাকি ২ জন এখনও নিখোঁজ। আরও পড়ুন, কাটছে নিম্নচাপ, বৃষ্টি কমবে শহরে, আজ দিনভর মাঝারি বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের জেলাগুলিতে

প্রবল বৃষ্টি ও জমা জলের কারণে বুধবার ১৮টি ট্রেন বাতিল করা হয়েছে। বাতিল হওয়া ট্রেনগুলির মধ্যে মুম্বই-বারাণসী মহানগরী এক্সপ্রেস, মুম্বই-পুনে ইন্টারসিটি এক্সপ্রেস, পুনে-সোলাপুর এক্সপ্রেস, পুনে-মুম্বই ডেকান এক্সপ্রেস উল্লেখযোগ্য। রাস্তায় জমা জলে গাড়ির গতিও অত্যন্ত শ্লথ। এখনও বিপর্যস্ত বিমান পরিষেবা। বৃষ্টির জলে দেওয়ালে আটকে পড়া একটি অজগরকে উদ্ধার করে স্থানীয় প্রশাসন।