Mumbai Rains: গতকাল ৬ ঘণ্টায় ২০৬ মিলিমিটার বৃষ্টির পর আজ মুম্বইয়ে জারি কমলা সতর্কতা, বানভাসী শহরে বাতিল একের পর এক ট্রেন-বিমান, রবিবার পর্যন্ত বৃষ্টি চলার পূর্বাভাস
বানভাসী মুম্বই। (Photo Credits: IANS)

মুম্বই, ৫ সেপ্টেম্বর:  Mumbai Rains: চলতি মরসুমে বন্যায় আরও একবার বানভাসী মুম্বই। গণেশ পুজোর মাঝেই বানিজ্যনগরী ভেসে গেল। গত রবিবার থেকেই শহরে চলছে বৃষ্টি। মঙ্গল ও বুধবার টানা বৃষ্টিতে একেবারে বিপর্যস্ত মুম্বই। শহরের বিভিন্ন প্রান্তে দাঁড়িয়ে জল। বাতিল হয়েছে একাধিক ট্রেন ও বিমান । মুম্বইয়ে বৃষ্টির কারণে মোট ২০টি বাতিল বাতিল ও ২৮০টি বিমান দেরিতে ছেড়েছে। বিমানের থেকেও শহরের ট্রেন পরিষেবা বেহাল। মুম্বইয়ের লাইফলাইন হিসেবে পরিচিত লোকাল ট্রেন পরিষেবা একেবারে বেহাল হয়ে পড়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী রবিবার পর্যন্ত বৃষ্টি চলবে, যদিও আগামিকাল থেকে বৃষ্টির প্রকোপ কিছুটা কমতে পারে।

লাইনে জল জমে থাকায় অনেক চেষ্টার পরেও বহু লাইনে ট্রেন বাতিল করতে হয়। গতকাল, বিকেলের পর বৃষ্টির পরিমাণ এত বাড়ে যে মুম্বই পুলিশকে টুইট করে শহরবাসীকে আবেদন করতে হয় যে, বিশেষ প্রয়োজন ছাড়া কেউ যেন ঘর থেকে না বের হয়। আরও পড়ুন-পাঞ্জাবে বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, অগ্নিদগ্ধ হয়ে অন্তত ১০ জনের মৃত্যু

গতকাল দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ৬ ঘণ্টায় মুম্বইয়ে ২০৬ মিলিমিটার বৃষ্টি হয়। মঙ্গলবার সারাদিনে ১০৩ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। বিপদসীমার উপর দিয়ে বইছে মিঠি নদী। গতকাল মুম্বইয়ের স্কুলগুলিতে ছুটি ঘোষণা করেছিল। আবহাওয়া দফতর আজও বৃষ্টি হবে বলে জানিয়েছিল। জারি রয়েছে কমলা সতর্কতা। তবে আজ সকাল থেকে মুম্বইয়ের বেশ কিছু জায়গায় রোদের দেখা মিলেছে। জনজীবন পরিষেবা স্বাভাবিক করার কাজে উঠেপড়ে লেগেছে প্রশাসন।

যদিও বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের জল নিকাশী ব্যবস্থা নিয়ে শহরবাসীর একাংশের মধ্যে ক্ষোভ চোখে পড়ছে। আন্ধেরী, সান্তাক্রুজের মত খাস মুম্বইয়ের অঞ্চলে জল জমার পাশাপাশি নবি মুম্বইয়ের বিভিন্ন জায়গা, মুম্বইয়ের পার্শ্ববর্তী ঠানে জেলার বিভিন্ন জায়গাতেও জল জমেছে। গত একশো বছরের মধ্যে মুম্বইয়ে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হওয়া জুলাই দেখেছে শহরবাসী। অগাস্টেও বৃষ্টি জ্বালাচ্ছে মুম্বইকে।